International News

‘কাশ্মীর থেকে নজর ঘোরাতে পরমাণু যুদ্ধে নামতে পারে ভারত’, এ বার বললেন ইমরান

শনিবারই ইসলামাবাদের তরফে জানানো হয়, ভারতের দিক থেকে যে কোনও পরমাণু হানাদারির জন্য ‘পুরোপুরি প্রস্তুত’ রয়েছে পাকিস্তান।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ১৮ অগস্ট ২০১৯ ১৬:০১
Share:

পাক প্রধানমন্ত্রী ইমরান খান। -ফাইল ছবি

কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রপুঞ্জ-সহ বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে একের পর এক ধাক্কা খাওয়ার পর এ বার ভারতের বিরুদ্ধে পরমাণু যুদ্ধ বাধানোর চেষ্টার অভিযোগ করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবারই ভারতের পরমাণু হানাদারির মোকাবিলায় পুরোদস্তুর প্রস্তুতির ইঙ্গিত দিয়েছিল ইসলামাবাদ। এ বার তাঁর টুইটে ভারতের সম্ভাব্য পরমাণু যুদ্ধ নিয়ে বিশ্বকে সতর্ক হতে বললেন ইমরান। তাঁর ধারণা, কাশ্মীর থেকে গোটা বিশ্বের নজর ঘোরাতেই ভারত ওই পরমাণু যুদ্ধ বাধিয়ে দিতে পারে।

Advertisement

একের পর এক টুইটে ইমরান লিখেছেন, ‘‘ভারতের পরমাণু অস্ত্রভাঁড়ার থেকে অন্য দেশগুলি কতটা নিরাপদ, এ বার গুরুত্ব দিয়ে তা ভাবা উচিত গোটা বিশ্বের। কারণ, এটা এমন একটা বিষয়, যার প্রভাব শুধুই এই অঞ্চলেই নয়, পড়বে গোটা বিশ্বে।’’

শনিবারই ইসলামাবাদের তরফে জানানো হয়, ভারতের দিক থেকে যে কোনও পরমাণু হানাদারির জন্য ‘পুরোপুরি প্রস্তুত’ রয়েছে পাকিস্তান।

Advertisement

৩৭০ ধারা রদের পর কাশ্মীরের পরিস্থিতি নিয়ে গতকাল ইমরান সরকারের শীর্ষ স্তরের মন্ত্রী, অফিসার ও উচ্চপদস্থ সেনাকর্তাদের একটি গুরুত্বপূর্ণ বৈঠক হয়। তার পরেই যৌথ সাংবাদিক সম্মেলন করেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ও সেনবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর। সেখানে গফুর বলেন, ‘‘এই ব্যাপারে আমাদের সন্দেহটা হালে খুবই জোরালো হয়েছে যে, কাশ্মীর থেকে গোটা বিশ্বের নজর ঘোরাতে বড়সড় পরমাণু হানাদারি চালাতে পারে ভারত। তবে তার জন্য আমরা পুরোদস্তুর তৈরি রয়েছি।’’

আরও পড়ুন- কাশ্মীর নিয়ে মোদীর বিরুদ্ধে সোলে পাক সমর্থকদের অবমাননাকর স্লোগান, প্রতিবাদ শাজিয়া ইলমির​

আরও পড়ুন- মার্কিন ধাক্কা ইমরানকে, আবার ছাঁটাই ৪৪ কোটি ডলার সাহায্য ​

মেজর জেনারেল গফুর এও জানান, ভারত জোর করেই যুদ্ধ বাধিয়ে দিতে পারে। সেই আশঙ্কার কথা মাথায় রেখেই কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় প্রচুর সেনা মোতায়েন করেছে পাকিস্তান।

পাক বিদেশমন্ত্রী কুরেশি জানান, কাশ্মীর পরিস্থিতির উপর কড়া নজর রাখতে বিদেশ মন্ত্রকে বিশেষ কাশ্মীর সেল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কুরেশি বলেন, ‘‘কাশ্মীর পরিস্থিতি সম্পর্কে গোটা বিশ্বকে ওয়াকিবহাল করতে যে সব দেশে পাক দূতাবাস রয়েছে, তার প্রত্যেকটিতেই জনাকয়েক বিশেষ দূত নিয়োগ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন