Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper

ভারতের জেলে রোদ, খোলা বাতাস নেই, ব্রিটিশ আদালতে অভিযোগ মাল্যের

মঙ্গলবার লন্ডনের ওয়েস্টমিনিস্টার আদালতে বিজয় মাল্য। ছবি- রয়টার্স

বন্দী প্রত্যর্পণ মামলায় ব্রিটিশ আদালতে জামিন পেলেন ভারত থেকে ইংল্যান্ডে পলাতক লিকার ব্যারন বিজয় মাল্য। ভারতে প্রত্যর্পণ করার পর যে আদালতে তাকে রাখা হতে পারে, মুম্বইয়ের সেই আর্থার রোড জেল সম্বন্ধে লন্ডনের আদালতে অভিযোগ জানান বিজয় মাল্য। তাঁর দাবি, ভারতের জেলে খোলা বাতাস নেই, রোদ ঢোকে না। মাল্যের দাবি শুনে জেলের ভিডিও চেয়ে পাঠিয়েছে লন্ডনের আদালত। মামলার পরবর্তী শুনানি ১২ সেপ্টেম্বর হবে বলে জানানো হয়। তিন সপ্তাহের জন্য জামিনও দেওয়া হয় মাল্যকে।

ভারতীয় আইনজীবীরা আদালতে জানান, মাল্যকে রাখা হবে আর্থার রোডের জেল ব্যারাকে। সেখানে আছে পরিষ্কার বিছানা, শৌচালয় ও খোলা রোদ। সেই ছবিও তাঁরা ব্রিটিশ আদালতে জমা দেন। কিন্তু তাতে খুশি হননি লন্ডনের বিচারক। তিনি খোলা জানালা দিয়ে রোদ ঢুকছে সেইরকম ছবি চেয়ে পাঠিয়েছেন। তার জন্য দিনের বেলায় ভিডিও রেকর্ড করার নির্দেশও ভারতের আইনজীবীদের দেওয়া হয়েছে। ব্রিটিশ বিচারকের এই দাবি মেনে নিয়েছেন ভারতের আইনজীবীরা। ১২ সেপ্টেম্বর প্রয়োজনীয় ভিডিও জমা দেওয়া হবে বলে আদালতে জানিয়েছেন তাঁরা।

বন্দী প্রত্যর্পণ মামলায় এই মুহূর্তে বেশ কোণঠাসা আর্থিক তছরুপ ও প্রতারণার দায়ে অভিযুক্ত পলাতক শিল্পপতি বিজয় মাল্য। ব্রিটিশ আদালত ভারতের দাবি মেনে বন্দী প্রত্যর্পণে রাজি হলে দু’মাসের মধ্যে ব্রিটিশ স্বরাষ্ট্রসচিবকে সেই নির্দেশে সিলমোহর দিতে হবে। অর্থাৎ আপাতত জামিন পেলেও সময় ঘনিয়েই আসছে তাঁর। সেই কারণেই জেল নিয়ে উদ্বেগ, মনে করা হচ্ছে এমনটাই।

আরও পড়ুন: শপথগ্রহণ অনুষ্ঠানে মোদীকে আমন্ত্রণ জানাতে চলেছেন ইমরান


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper