Donald Trump

‘বিডেনের কাছে হারলে খুশি হবে চিন’, তোপ ডোনাল্ড ট্রাম্পের

নির্বাচনে কি অন্য কোনও দেশ হস্তক্ষেপ করতে পারে? সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে চিনকেই ‘বড়সড় বিপদ’ বলে দাগিয়েছেন ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ জার্সি শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২০ ১৩:১৮
Share:

নিউ জার্সিতে সাংবাদিকদের মুখোমুখি ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি

লক্ষ্য নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন। আর সে দিকে তাকিয়েই ‘শত্রু’ চিনের প্রসঙ্গ টেনে ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেনকে খোঁচা দিলেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের মতে, নির্বাচনে ‘ঝিমন্ত’ ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেনের কাছে তিনি হারলে খুশি হবে চিন।

Advertisement

শুক্রবার নিউ জার্সিতে একটি সাংবাদিক বৈঠকে ট্রাম্প বলেন, ‘‘ঝিমন্ত জো বিডেনের কাছে ডোনাল্ড ট্রাম্প হারলে চিন আমাদের ভালবাসবে। তারা স্বপ্ন দেখছে যে, আমাদের দেশে রাজত্ব করবে। জো বিডেন যদি দেশের প্রেসিডেন্ট হন, তা হলে চিন আমাদের দেশ শাসন করবে।’’ একইসঙ্গে ইরানকে নিয়েও ট্রাম্প দাবি করেছেন, তেহরান চায় নভেম্বরের নির্বাচন রিপাবলিক্যানরা হেরে যাক। তবে ট্রাম্প এ-ও দাবি করেছেন, নির্বাচন জিতে ক্ষমতায় এলে ‘‘ইরানের সঙ্গে চুক্তি খুব দ্রুত সেরে ফেলা হবে।’’

ট্রাম্প আরও বলেন, ‘‘উত্তর কোরিয়ার সঙ্গেও দ্রুত চুক্তি সেরে ফেলা হবে। যদি আমি ২০১৬-র নির্বাচন না জিততাম তাহলে উত্তর কোরিয়ার সঙ্গে আমাদের দেশ যুদ্ধে জড়িয়ে পড়ত। বাস্তবে উত্তর কোরিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক তৈরি হয়েছে।’’

Advertisement

আরও পড়ুন: অন্ধকারের ভেতর থেকে দেখা দিচ্ছে ‘অসম্পূর্ণ কদাকার জলহস্তী সব’

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কি অন্য কোনও দেশ হস্তক্ষেপ করতে পারে? সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে চিনকেই ‘বড়সড় বিপদ’ বলে দাগিয়েছেন ট্রাম্প। তাঁর মতে, মেল-ইন-ব্যালটের ক্ষেত্রে জালিয়াতি করা অনেকটা সহজ বলেই মত তাঁর। তবে বেজিংয়ের উপর কড়া নজর রয়েছে বলে জানিয়েছেন তিনি। তা ছা়ডা রাশিয়া, ইরান এবং উত্তর কোরিয়াও জালিয়াতি করতে পারে বলে মত ট্রাম্পের।

আরও পড়ুন: চিনকে ঠেকাতে কথা পম্পেয়ো ও জয়শঙ্করের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন