Donald Trump

মোদীকে ফোন করে হাইড্রক্সিক্লোরোকুইন চাইলেন ট্রাম্প

ভারতে করোনাভাইরাসের সংক্রমণের পর পরই হাইড্রক্সিক্লোরোকুইনের রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২০ ১৩:২৪
Share:

ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স।

ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ করার জন্য নরেন্দ্র মোদীকে অনুরোধ করেছেন তিনি। শনিবার এমনটাই জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, “এ ব্যাপারে নরেন্দ্র মোদীর সঙ্গে কথা হয়েছে। বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবছেন তাঁরাও।”

Advertisement

ট্রাম্প আরও বলেন, “ভারতে বিপুল পরিমাণে এই ওষুধ তৈরি হয়। সেখানে এই ওষুধের চাহিদাও রয়েছে প্রচুর। যে পরিমাণ ওষুধের বরাত দিয়েছি আমরা, তা সরবরাহ করার জন্য অনুরোধ জানিয়েছি ভারতকে।”

ভারতে করোনাভাইরাসের সংক্রমণের পর পরই হাইড্রক্সিক্লোরোকুইনের রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের আওতায় থাকা বৈদেশিক বাণিজ্য সংক্রান্ত ডাইরেক্টরেট জেনারেল (ডিজিএফটি)-এর কার্যালয় এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিয়েছিল, অবিলম্বে এই ওষুধের রফতানি নিষিদ্ধ করবে ভারত। পাশাপাশি ওই বিজ্ঞপ্তিতে এটাও বলা হয় যে, এখন থেকে শুধু মানবিক কারণে এবং আপত্কালীন প্রয়োজনেই এই ওষুধ রফতানি করা যাবে।

Advertisement

গোটা বিশ্বের মধ্যে আমেরিকায় করোনার সংক্রমণ সবচেয়ে বেশি। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। ইতিমধ্যেই সেখানে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষেরও বেশি মানুষ।

আরও পড়ুন: দেশে করোনা-আক্রান্ত বেড়ে ৩৩৭৪, মৃত্যু ৭৭ জনের

আরও পড়ুন: নিজামুদ্দিন ফেরত যুবককে আনতে গিয়ে নিগৃহীত স্বাস্থ্যকর্মী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন