• ২ জুন ২০২০

হাইড্রক্সিক্লোরোকুইন না দিলে ‘ফল’ ভুগতে হবে, ভারতকে হুঁশিয়ারি ট্রাম্পের

হাইড্রক্সিক্লোরোকুইন বা তার উপাদান বিদেশে রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে ভারত। দেশের সঙ্কটের কথা মাথায় রেখে পথ খুঁজছে ভারত।

হোয়াইট হাউসে সাংবাদিক বৈঠকে ডোনাল্ড ট্রাম্প। ছবি: এপি

সংবাদ সংস্থা

ওয়াশিংটন ৭, এপ্রিল, ২০২০ ১০:৪২

শেষ আপডেট: ৭, এপ্রিল, ২০২০ ১১:৪১


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper

করোনা মোকাবিলায় ভারত আমেরিকাকে হাইড্রক্সিক্লোরোকুইন না সরবরাহ করলে তার ফল ভুগতে হবে বলে হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত কয়েক দিন ধরেই করোনার ভরকেন্দ্র হয়ে উঠেছে আমেরিকা। সেখানে মৃতের সংখ্যা ইতিমধ্যেই দশ হাজার ছাড়িয়ে গিয়েছে। আক্রান্তের সংখ্যা সাড়ে তিন লক্ষ পেরিয়েছে। পরিস্থিতি মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইন ‘গেম চেঞ্জার’ হয়ে উঠতে পারে বলে আগেই জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু হাইড্রক্সিক্লোরোকুইন বা তার উপাদান বিদেশে রফতানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত সরকার। নয়াদিল্লির এই সিদ্ধান্ত নিয়ে সোমবার কার্যত হুমকি দিয়ে বসেছেন মার্কিন প্রেসিডেন্ট। যদিও, মঙ্গলবার বিদেশমন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়, করোনায় চূড়ান্ত ক্ষতিগ্রস্ত ও প্রতিবেশী দেশগুলিতে প্যারাসিটামল ও হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ করবে ভারত।

সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, ‘‘আমি অবাক হব যদি উনি (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী) এই সিদ্ধান্ত নেন, আপনারা জানেন। কারণ ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক খুব ভাল।’’ এর পরই ট্রাম্প বলেন, ‘‘মার্কিন যুক্তরাষ্ট্রে ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম রফতানিতে নিষেধাজ্ঞা চাপানো হলে প্রত্যাঘাত হবে।’’ একই সঙ্গে ট্রাম্প জানিয়েছেন, ‘‘আমি এই সিদ্ধান্তটা পছন্দ করছি না। এটা ওঁর সিদ্ধান্ত বলেও শুনিনি। আমি এটা জানি যে কিছু দেশের ক্ষেত্রে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমি গতকালই তাঁর সঙ্গে কথা বলেছি। দু’জনের মধ্যে খুব ভাল আলোচনাও হয়েছে। এটা ওঁর সিদ্ধান্ত ছিল কি না দেখব। বহু বছর ধরেই ওরা (ভারত) বাণিজ্যক্ষেত্রে আমেরিকার থেকে সুবিধা পেয়েছে।’’

রবিবার করোনা পরিস্থিতি নিয়ে ট্রাম্পের সঙ্গে ফোনে আলোচনা হয় মোদীর। সেই প্রসঙ্গ টেনে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ‘‘আমি অবাক হব এটা যদি তাঁর সিদ্ধান্ত হয়। তাঁর এই সিদ্ধান্তের কথা আমাকে জানানো উচিত ছিল। আমি তাঁকে বলেছি, আমরা আপনার প্রশংসা করব, যদি তিনি আমাদের ওষুধপত্র ও চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করেন।’’ এর পরই হুমকির সুরে ট্রাম্প বলেন, ‘‘যদি তাঁরা সরবরাহের অনুমতি না দেন তা হলে ঠিক আছে। তার ফলও ভুগতে হবে।’’

আরও পড়ুন: দেশে ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ ৩৫৪ জনের, আক্রান্ত বেড়ে ৪৪২১, মৃত ১১১

করোনা মোকাবিলায় ‘গেম চেঞ্জার’ হয়ে উঠতে পারে হাই়ড্রক্সিক্লোরোকুইন। আগেই জানিয়ে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। করোনা আক্রান্তদের চিকিৎসায় নিযুক্ত ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারের পরামর্শ দেয় ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-ও।

আরও পড়ুন: ১৪ এপ্রিলের কি ধাপে ধাপে উঠবে লকডাউন?​

 

 

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper
আরও পড়ুন
আরও খবর
  • খুনই করা হয়েছে জর্জ ফ্লয়েডকে, দাবি ময়নাতদন্তের...

  • ‘ভারত সীমান্তে চিন আগ্রাসী হয়ে উঠছে’, সমালোচনা...

  • বাঙ্কারে ট্রাম্প! ‘ভয়’ দেখাচ্ছে আমেরিকার...

  • ওষুধ প্রয়োগ প্রথম শুরু করছে রাশিয়া

সবাই যা পড়ছেন
আরও পড়ুন