Coronavirus

বিশ্বে ৪২ হাজার ছাড়াল মৃত্যুর সংখ্যা, আক্রান্ত সাড়ে ৮ লক্ষ

এই মুহূর্তে ১৯৫টি দেশ কোভিড-১৯ ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মার্চ ২০২০ ১৩:১৩
Share:

মৃত্যুমিছিল অব্যাহত।

নোভেল করোনার প্রকোপে বিশ্ব জুড়ে মৃত্যুসংখ্যা বেড়েই চলেছে। এখনও পর্যন্ত গোটা বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ৪২ হাজারেরও বেশি মানুষের। আক্রান্তের সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়েছে। ইতিমধ্যেই আক্রান্ত হয়েছেন সাড়ে ৮ লক্ষেরও বেশি মানুষ।

Advertisement

এই মুহূর্তে ১৯৫টি দেশ কোভিড-১৯ ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র, ইটালি, স্পেন, ইরানের মতো দেশগুলিতে করোনার প্রকোপ ভয়ঙ্কর আকার ধারণ করেছে। মৃতের সংখ্যার নিরিখে এই মুহূর্তে ইটালির অবস্থাই সবচেয়ে ভয়াবহ। সেখানে মৃত্যুর সংখ্যা ১২ হাজার পেরিয়ে গিয়েছে। এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৫ হাজার ৭৯২ জন মানুষ। তার পরেই রয়েছে স্পেন। এখনও পর্যন্ত এ দেশে মৃত্যু হয়েছে ৮ হাজারেরও বেশি মানুষের। আক্রান্তের সংখ্যা প্রায় ৯৬ হাজার।

মার্কিন যুক্তরাষ্ট্রে এখনও পর্যন্ত ১ লক্ষ ৮৮ হাজার ১৭২ মানুষ নোভেল করোনায় আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ৩ হাজারেরও বেশি মানুষ। পরিস্থিতি বিবেচনা করে সেখানে প্রতি চার জনের তিনজনকে বাড়ি থেকে না বেরনোর নির্দেশ দেওয়া হয়েছে। মেরিল্যান্ড, ভার্জিনিয়া এবং অ্যারিজোনায় সোমবার থেকে এই নির্দেশ জারি হয়েছে। জনসমাগম রুখতে একাধিক পদক্ষেপ করেছে ফ্লোরিডা প্রশাসনও। জ্যাকসনভিলে সমুদ্র সৈকতগুলিতে যাওয়া নিষিদ্ধ হয়েছে।

Advertisement

আরও পড়ুন: দিল্লির নিজামউদ্দিনের জমায়েতে যোগ দেওয়া অন্তত সাত জনের মৃত্যু, বাড়ছে উদ্বেগ​

করোনার প্রকোপ অনেকটাই কাটিয়ে উঠতে পেরেছে চিন। করোনার প্রকোপে সেখানে এখনও পর্যন্ত ৩ হাজার ৩০৯ জন প্রাণ হারিয়েছেন। মঙ্গলবার হুবেই প্রদেশে নতুন করে এক জনের মৃত্যু হয়েছে। সেইসঙ্গে বিদেশফেরত ৪৮ জনের শরীরে নতুন করে কোভিড-১৯ ভাইরাস ধরা পড়েছে।

নোভেল করোনার প্রকোপে জার্মানিতে এখনও পর্যন্ত ৬৪৫ জন প্রাণ হারিয়েছেন। সেখানে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬৬ হাজার ৮৮৫ জন। ফ্রান্সে মৃতের সংখ্যা গিয়ে ঠেকেছে ৩ হাজার ৩০-এ। সেখানে করোনা আক্রান্তের সংখ্যা ৪৫ হাজার ১৭০।

আরও পড়ুন: বাড়িতে কোয়রান্টিনে থাকলে প্রতি ঘণ্টায় সেলফি পাঠান সরকারকে, নির্দেশ কর্নাটকের​

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন