বিশ্ব স্বাস্থ্য সংস্থা-এফডিএ চাপান-উতোর
WHO

ফেব্রুয়ারিতে আমেরিকায় মৃত্যু পেরোতে পারে ৫ লক্ষ

যদিও এফডিএ জানিয়েছিল, তিনটি ট্রায়ালে ১০৬২ জন রোগীর উপরে সমীক্ষা করেছে ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ।

Advertisement

সংবাদসংস্থা

জেনিভা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২০ ০১:৪৫
Share:

প্রতীকী চিত্র।

গত ২৪ ঘণ্টায় আমেরিকায় সংক্রমিত হয়েছেন ৮৪ হাজার ২১৮ জন। এখনও পর্যন্ত যা সর্বাধিক। আমেরিকাবাসী যদি এখনও সতর্ক না-হন, সেই ক্ষেত্রে আগামী বছর ফেব্রুয়ারিতে করোনার প্রকোপে আমেরিকায় মৃতের সংখ্যা অতিক্রম করবে পাঁচ লক্ষ। ওয়াশিংটন ইউনিভার্সিটির অধীন ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভ্যালুয়েশন-এর এক সমীক্ষায় এই আশঙ্কা করা হয়েছে।

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র ক্লিনিক্যাল ট্রায়ালে পাশ করতে না-পারলেও দেশে ক্রমাগত বেড়ে চলা সংক্রমণ ও মৃত্যু ঠেকাতে বৃহস্পতিবার অ্যান্টিভাইরাল ড্রাগ রেমডেসিভিয়ারকে অনুমোদন দিয়েছিল আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। সেই অনুমোদন নিয়ে হু এবং এফডি-র চাপান-উতোর চলছেই। রেমডেসিভিয়ার প্রস্তুতকারী সংস্থা ‘গিলিয়াড’-এর দাবি হু-র রিপোর্টটি অসম্পূর্ণ।

তার প্রেক্ষিতে গতকাল হু-র অন্যতম প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, রেমডেসিভিয়ারের মূল্যায়নের সময়ে স্বাস্থ্য আধিকারিকদের উচিত ছিল, সমস্ত বিষয়গুলি পর্যালোচনার পাশাপাশি এই ওষুধটি যে ক্লিনিক্যাল ট্রায়ালে পাশ করতে পারেনি, সেটাও মাথায় রাখা।সাংবাদিক বৈঠকে সৌম্যার অভিযোগ, আমেরিকার নিয়ন্ত্রক সংস্থাটি রেমডেসিভিয়ারকে ছাড়পত্র দেওয়ার সময়ে ট্রায়ালের বিষয়টি গণ্যই করেনি।

Advertisement

বিশ্বে করোনা


মৃত : ১১,৫০,৭০৬


আক্রান্ত: ৪,২৫,৮০,২৫৯


সুস্থ : ৩,১৪,৭৪,৪৬৯

যদিও এফডিএ জানিয়েছিল, তিনটি ট্রায়ালে ১০৬২ জন রোগীর উপরে সমীক্ষা করেছে ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজ়িজ়। সেখানে দেখা গিয়েছে, রেমডেসিভিয়ারের প্রয়োগে রোগীর চিকিৎসার মেয়াদ কমেছে ১০ থেকে ১৫ দিন। মৃত্যুর ঝুঁকিও কমেছে। এফডিএ-এর আরও দাবি, হু-র পরীক্ষার যে ফলাফল প্রকাশিত হয়েছে, সেখানে রোগীদের শারীরিক উন্নতির বিষয়টি কিন্তু খণ্ডন করা হয়নি।

আরও পড়ুন: ফেব্রুয়ারিতে আমেরিকায় মৃত্যু পেরোতে পারে ৫ লক্ষ​

সৌম্যা অবশ্য স্পষ্ট জানিয়েছেন, নিজেদের পরীক্ষার ফলাফলের উপরেই বিশ্বাস রাখছেন তাঁরা। বিভিন্ন দেশে যাঁরা চিকিৎসা সংক্রান্ত নির্দেশিকা তৈরি করছেন, তাঁরা যেন হু-র পরীক্ষা সংক্রান্ত ফলাফলটিকেও গ্রাহ্য করেন। হু-র শীর্ষ কর্তা জেনেট ডিয়াজ় জানিয়েছেন, রেমডেসিভিয়ারের কার্যকারিতার সমস্ত বিষয় আগামী সপ্তাহে খতিয়ে দেখবে বিশেষজ্ঞ কমিটি।

এ দিকে শুক্রবার আমেরিকায় সংক্রমিত হয়েছেন ৮৪ হাজার ২১৮ জন। এখনও পর্যন্ত যা সর্বাধিক। এখনও যদি আমেরিকাবাসী সতর্ক না হন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতোই মাস্ক ছাড়াই প্রকাশ্যে ঘোরাঘুরি করেন সেই ক্ষেত্রে আগামী বছর ফেব্রুয়ারিতে করোনার প্রকোপে আমেরিকায় মৃতের সংখ্যা অতিক্রম করবে পাঁচ লক্ষ। ওয়াশিংটন ইউনিভার্সিটির অধীন ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভ্যালুয়েশন-এর সমীক্ষায় এই আশঙ্কা করা হয়েছে।

অন্য দিকে করোনা পরিস্থিতিতে এ বার দেশবাসীকে বাড়ির মধ্যেই থাকার পরামর্শ দিয়ে সতর্কতা জারি করল উত্তর কোরিয়া। বৃহস্পতিবার সেখানকার সরকারি সংবাদপত্রে জানানো হয়েছে, চিন থেকে উড়ে আসা মরসুমি হলুদ ধুলোর (ইয়েলো ডাস্ট) মাধ্যমেও করোনাভাইরাস ঢুকে পড়তে পারে দেশে। গোবি মরুভূমির এই ধুলোবাহিত ভাইরাসের মাধ্যমে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে। একান্তই জরুরি প্রয়োজনে ঘরের বাইরে বেরোলে মাস্ক পরার পরামর্শও দিয়েছে উত্তর কোরিয়া প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন