Donald Trump

হিউস্টনে মোদীর সভায় আসতে পারেন ট্রাম্প, আলোচনা হতে পারে বাণিজ্য শুল্ক নিয়ে

ওই সভায় কাশ্মীর প্রসঙ্গ ওঠার সম্ভাবনাও রয়েছে বলে মনে করছেন আন্তর্জাতিক পর্যবেক্ষকদের একাংশ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৯ ১৪:৫৪
Share:

মোদী ও ট্রাম্প। ফাইল চিত্র।

খুব অল্প সময়ের ব্যবধানে ফের তাঁদের দু’জনের মধ্যে সাক্ষাত্ হওয়ার সম্ভাবনা তৈরি হতে চলেছে। এক জন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অন্য জন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সূত্রের খবর, ২২ সেপ্টেম্বর হিউস্টনে বসবাসকারী ভারতীয়রা ‘হাউডি মোদী’ নামে একটি মহাসভার আয়োজন করছেন। সেখানেই এই দুই রাষ্ট্রপ্রধানকে একই মঞ্চে দেখা যেতে পারে। শুধু এখন সবুজ সঙ্কেতের অপেক্ষায়।

Advertisement

সম্প্রতি ফ্রান্সের বিয়ারিত্জ়-এ জি৭ বৈঠকে দুই রাষ্ট্রপ্রধানের সাক্ষাত্ হয়েছিল। সেখানে কাশ্মীর ইস্যু নিয়ে দু’জনের মধ্যে আলোচনা হয়। তবে এ বারের সাক্ষাতে ভারত-মার্কিন শুল্ক আলোচনার মূল বিষয় হয়ে উঠতে পারে, সূত্রের খবর অন্তত তেমনটাই। কাশ্মীর নিয়ে আমেরিকাকে পাশে পেয়েছে ভারত। দ্বিপাক্ষিক সম্পর্কও বেশ মজবুত। কিন্তু তার মধ্যেও একটা টানাপড়েন চলছে দু’দেশের মধ্যে। আর তা হল বাণিজ্য শুল্ক। হিউস্টনের এই সাক্ষাতে দু’দেশের এই ‘তিক্ততা’য় দাঁড়ি পড়তে পারে বলেই মনে করছে পর্যবেক্ষকরা।

ওই সভায় কাশ্মীর প্রসঙ্গ ওঠার সম্ভাবনাও রয়েছে বলে মনে করছেন আন্তর্জাতিক পর্যবেক্ষকদের একাংশ। কাশ্মীর নিয়ে আমেরিকা ভারতের পাশে দাঁড়ালেও, সেখানকার আইনসভার একাধিক সদস্য কাশ্মীরের পরিস্থিতি নিয়ে বার বারই উদ্বেগ প্রকাশ করেছেন। ২৮ সেপ্টেম্বর পর্যন্ত মার্কিন সফরে থাকবেন নরেন্দ্র মোদী। দুই রাষ্ট্রপ্রধানের সাক্ষাতের বিষয়টি নিয়ে দু’দেশের মধ্যেই আলাপআলোচনা চলছে বলে সূত্রের খবর। পর্যবেক্ষকদের ধারণা, মোদীর এই সফরেই বাণিজ্য শুল্কের বিষয়টি মিটিয়ে ফেলার মরিয়া চেষ্টা চালাবে ভারত।

Advertisement

আরও পড়ুন: মন্দার কোপ মাহিন্দ্রায়, গাড়ি উৎপাদন বন্ধ হতে পারে ১৭ দিন পর্যন্ত

আরও পড়ুন: রাজীব জানালেন সিবিআইয়ের সামনে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত হাজির হতে পারবেন না

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন