Donald Trump

ট্রাম্পের সফরে খরচ ১০০ কোটি, প্রশ্ন

আমদাবাদ পুরসভা জানিয়েছে, ট্রাম্পের সফরকে কেন্দ্র করে যার যত খরচ করার, করুক। হিসেব পরে হবে। অথচ দেখা যাচ্ছে, ট্রাম্প যে রাস্তা দিয়ে যাবেন, সেটিকে নতুন করে ঢেলে সাজাতে খরচ হবে ৮০ কোটি টাকার বেশি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২০ ০৩:৪৪
Share:

ডোলান্ড ট্রাম্প

‘নমস্তে ট্রাম্প’। এই নামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গুজরাত সফরের লোগোও আজ সামনে এল। কিন্তু মাসের শেষে আমদাবাদে ট্রাম্পের মাত্র তিন ঘণ্টার সফর ঘিরে খরচের হিসেব একশো কোটি টাকা ছাপিয়ে গিয়েছে। ট্রাম্পের আসা-যাওয়ার পথে বস্তি ঢাকতে যুদ্ধকালীন তৎপরতায় দেওয়াল তৈরির ছবি সামনে এসেছে। এর উপরে খরচের বহর দেখে কংগ্রেস খোঁচা দিল নরেন্দ্র মোদীকে। কংগ্রেসের নেতা রণদীপ সিংহ সুরজেওয়ালার বক্তব্য, ‘গুজরাত মডেল’ সামনে রেখেই মুখ্যমন্ত্রী থেকে প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদী। অথচ সেই গুজরাতেই প্রদীপের নীচে অন্ধকার। মোদীর উন্নয়নের নীচেই বস্তি ঢাকতে হচ্ছে আমদাবাদে। অথচ ট্রাম্পের জন্য যে অর্থ খরচ হচ্ছে তার দশ শতাংশও ওই বস্তিতে খরচ করলে উন্নয়নের ‘মিথ্যে’ ছবি দরকার হত না।

Advertisement

আমদাবাদ পুরসভা জানিয়েছে, ট্রাম্পের সফরকে কেন্দ্র করে যার যত খরচ করার, করুক। হিসেব পরে হবে। অথচ দেখা যাচ্ছে, ট্রাম্প যে রাস্তা দিয়ে যাবেন, সেটিকে নতুন করে ঢেলে সাজাতে খরচ হবে ৮০ কোটি টাকার বেশি। ক্রিটে স্টেডিয়ামে ১ লক্ষ লোককে জড়ো করা, আয়োজনের খরচ ১০ কোটির। শহর সাজানো, দামি গাছ লাগাতেও ১০ কোটির বেশি খরচ। এ ছাড়াও নিরাপত্তা, যাতায়াতের বাকি খরচ তো আছেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন