Coronavirus

এক বছর ওয়ার্ক ফ্রম হোমে সায়, কর্মীদের অতিরিক্ত ১০০০ ডলার, ঘোষণা ফেসবুকের

জাকারবার্গের সংস্থা জানিয়েছে, যে সব জায়গায় সরকারের ছাড়পত্র রয়েছে সেখানে ধীরে ধীরে অফিস চালুর প্রক্রিয়া শুরু করবে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২০ ১৫:৩৩
Share:

২০২১-এর জুলাই পর্যন্ত কর্মীদের ওয়ার্ক ফ্রম অনুমোদন করল ফেসবুক।

গুগল, টুইটারের পথে হাঁটল ফেসবুকও। কর্মীদের এক বছরের জন্য ‘ওয়ার্ক ফ্রম হোম’ বা বাড়ি থেকে কাজ করায় অনুমোদন দিল মার্ক জাকারবার্গের সংস্থা। শুধু তাই নয়, বাড়িতে অফিসের পরিকাঠামো তৈরির জন্য ১০০০ মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭৫ হাজার টাকা) আর্থিক সাহায্যও কর্মীদের দেওয়ার কথা ঘোষণা করল ফেসবুক। সংস্থার মুখপাত্র জানিয়েছেন, কর্মীরা ২০২১ সালের জুলাই পর্যন্ত ওয়ার্ক ফ্রম হোম করতে পারবেন।

Advertisement

ফেসবুকের তরফে এক মুখপাত্র ঘোষণা করেছেন, ‘‘সরকার ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী এবং আমাদের সংস্থার অভ্যন্তরীণ আলোচনার প্রেক্ষিতে এই বিষয়ে (করোনাভাইরাস) সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, কর্মীরা ২০২১ সালের জুলাই পর্যন্ত ওয়ার্ক ফ্রম হোম করতে পারবেন।’’ কর্মীদের ই-মেল করে এই বার্তা দিয়ে দেওয়া হয়েছে। ওই ই-মেলেই বলা হয়েছে, ‘‘এর বাইরে বাড়িতে অফিসের প্রয়োজনীয় কাজকর্মের জন্য কর্মীদের ১০০০ মার্কিন ডলার দেওয়া হবে।’’ এই অর্থ কর্মীদের বেতনের বাইরে অতিরিক্ত অনুদান।

তবে জাকারবার্গের সংস্থা জানিয়েছে, যে সব জায়গায় সরকারের ছাড়পত্র রয়েছে এবং যেখানে গত দু’মাস ধরে করোনাভাইরাসের সংক্রমণ নিয়মিত কমছে, সেই সব এলাকায় ধীরে ধীরে অফিস চালুর প্রক্রিয়া শুরু করবে। তবে অবশ্যই নিয়ন্ত্রণবিধি মেনেই অফিস চালানো হবে। একই সঙ্গে বলা হয়েছে, আমেরিকা ও লাতিন আমেরিকায় এ বছরের শেষের দিকেই সংস্থার অফিসগুলি খুলতে শুরু করবে।

Advertisement

আরও পডু়ন: নিশানায় চিন, চিকিৎসা সামগ্রীতে ‘বাই আমেরিকান’ নির্দেশে সই ট্রাম্পের

আরও পডু়ন: আর নতুন নিয়োগ নয়, ব্রিটিশ যুগের খালাসি প্রথা তুলে দিচ্ছে রেল

সারা বিশ্বেই করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে চলেছে। আপাতত এটা কার্যত নিশ্চিত যে টিকা আবিষ্কার না হওয়া পর্য়ন্ত এই ভাইরাস থেকে কার্যত মুক্তি নেই। কিন্তু সেই টিকা কবে আসবে, তা এখনও নির্দিষ্ট নয়। এই পরিস্থিতিতে জুলাইয়ের শেষের দিকে তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল ঘোষণা করেছিল, তাদের কর্মীরা ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত বাড়ি থেকে কাজ করতে পারবেন। আরও এক কদম এগিয়ে মাইক্রো ব্লগিং সাইট টুইটার আবার কর্মীদের অনির্দিষ্টকালের জন্য ওয়ার্ক ফ্রম হোমের সুবিধা দিয়েছে। এ বার সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকও একই রকম ঘোষণা করল। তার সঙ্গে কর্মীদের অতিরিক্ত ১০০০ ডলার দেওয়ার ঘোষণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন