Gotabhaya Rajapaksa

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ‘চিন-ঘনিষ্ঠ’ রাজাপক্ষ, শুভেচ্ছা জানালেন মোদী

শনিবার নির্বাচনের দিন একাধিক বিক্ষিপ্ত হিংসার ঘটনা ঘটলেও, প্রায় ১ কোটি ৬০ লক্ষ মানুষ বুথে গিয়ে ভোট দেন বলে জানিয়েছেন সে দেশের নির্বাচন কমিশনের চেয়ারম্যান মহিন্দা দেশপ্রিয়।

Advertisement

সংবাদ সংস্থা

কলম্বো শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৯ ১১:৫৭
Share:

গোতাবায়া রাজাপক্ষ। ছবি: এএফপি।

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন গোতাবায়া রাজাপক্ষ। ৫২.২৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হলেন তিনি। তাঁর বিরুদ্ধে প্রতিদ্বন্দিতায় নেমে পরাজিত হয়েছেন সাজিথ প্রেমাদাসা। আগামিকালই গোতাবায়া শপথ নেবেন বলে জানিয়েছেন তাঁর মুখপাত্র কহেলিয়া রম্বুকওয়েলার।সংবাদ সংস্থা এএফপি-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘গোতাবায়া আমাদের পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন। আগামিকালই শপথ নেবেন তিনি।’’

Advertisement

শনিবার নির্বাচনের দিন একাধিক বিক্ষিপ্ত হিংসার ঘটনা ঘটলেও, প্রায় ১ কোটি ৬০ লক্ষ মানুষ বুথে গিয়ে ভোট দেন বলে জানিয়েছেন সে দেশের নির্বাচন কমিশনের চেয়ারম্যান মহিন্দা দেশপ্রিয়। তবে রাজাপক্ষের জয়ের জন্য তাঁর সন্ত্রাসবিরোধী অবস্থানকেই কৃতিত্ব দিচ্ছেন অনেকে। এ বছর ইস্টারের সকালে ভয়াবহ জঙ্গি হামলার সাক্ষী হয় শ্রীলঙ্কা। তাতে ২৫৯ জন প্রাণ হারান। এর পর রাজাপক্ষের নির্বাচনী প্রচারে সন্ত্রাসবাদই মূল ইস্যু হয়ে দাঁড়ায়। সাধারণ মানুষকে নিরাপত্তার আশ্বাস দেন তিনি। তাতেই মানুষ তাঁকে বেছে নিয়েছেন বলে মনে করা হচ্ছে।

ইতিমধ্যেই গোতাবায়াকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে তাঁর উদ্দেশে মোদী লেখেন, ‘গোতাবায়া রাজাপক্ষ, প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের জন্য আপনাকে শুভেচ্ছা। আমাদের দুই দেশ এবং দেশের নাগরিকদের জন্য শান্তি, সমৃদ্ধি এবং গোটা উপমহাদেশের নিরাপত্তার জন্য আপনার সঙ্গে একজোট হয়ে কাজ করতে অপেক্ষায় রয়েছি।’

Advertisement

জবাবে গোতাবায়া লেখেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ভারতীয় নাগরিকদের ধন্যবাদ। ইতিহাস এবং বিশ্বাসের নিরিখে আমাদের দু’টি দেশ একই সুতোয় বাঁধা। আমাদের বন্ধুত্ব আরও দৃঢ় হবে আশা করি। আপনার সঙ্গে দেখা হওয়ার অপেক্ষা করছি।’

আরও পড়ুন: এনডিএ-র বৈঠক বয়কটের পর এ বার সংসদেও বিরোধীর আসনে শিবসেনা!​

প্রাক্তন রাষ্ট্রপতি মহিন্দা রাজাপক্ষের ভাই গোতাবায়া রাজাপক্ষ। দেশের প্রতিরক্ষা সচিবও ছিলেন তিনি। সেনাবাহিনীতেও দীর্ঘদিন কাটিয়েছেন। এমনকি এলটিটিই-র বিরুদ্ধে রক্তক্ষয়ী যুদ্ধের অবসানও তাঁর হাত ধরেই। এই অভিজ্ঞতাই নির্বাচনী লড়াইয়ে কাজ দিয়েছে। সংখ্যালঘু মুসলিম এবং তামিলরা তাঁর উপর অসন্তুষ্ট হলেও, সংখ্যাগুরু সিংহলীদের মধ্যে তাঁর জনপ্রিয়তা রয়েইছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, বৌদ্ধদেরও সমর্থনও পেয়েছেন তিনি।

আরও পড়ুন: রামের মন্দির নিয়ে সাধুসমাজে খেয়োখেয়ি

তবে গোতাবায়া শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় সামান্য হলেও অস্বস্তিতে ভারত। কারণ শ্রীলঙ্কার সঙ্গে চিনের মধ্যে বরাবর সেতু হিসাবে কাজ করেছে রাজাপক্ষ পরিবার। ২০১৫-য় মহিন্দা রাজাপক্ষের নির্বাচনী প্রচারে বেজিং কোটি কোটি টাকা ঢেলেছিল বলেও দাবি করেন অনেকে। তাই গোতাবায়ার জমানায় ভারতের তুলনায় চিনকেই শ্রীলঙ্কা বেশি গুরুত্ব দেবে বলে মনে করা হচ্ছে। তার উপর আগামী বছরের শুরুতে আবার সংসদীয় নির্বাচন শ্রীলঙ্কায়। তাতে ফের প্রধানমন্ত্রী পদ ফিরে পেতে মরিয়া চেষ্টা চালাবেন মহিন্দা রাজাপক্ষ। তিনি জয়ী হলে, রাজাপক্ষ ভাইদের হাতেই উঠবে শ্রীলঙ্কার শাসনব্যবস্থার রাশ। তাতেই দুশ্চিন্তা আরও বেড়েছে ভারতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন