• ৭ এপ্রিল ২০২০

রকেট হামলার জেরে সরানো হল নেতানিয়াহুকে

তিনি দলনেতা থাকবেন কি না, তা আপাতত প্রশ্নের মুখে।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা

জেরুসালেম ২৭, ডিসেম্বর, ২০১৯ ০২:২৫

শেষ আপডেট: ২৭, ডিসেম্বর, ২০১৯ ০২:৩৬


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper

গত কাল রাত থেকে গাজ়ার একটি অংশে আকাশপথে হামলা শুরু করেছে ইজ়রায়েলি সেনা। তাদের দাবি, হামাস নিয়ন্ত্রিত প্যালেস্তাইনি এলাকা থেকে রকেট-হামলার জবাব দিতেই তারা পাল্টা হামলা চালিয়েছে। এই টানাপড়েনের জেরে সাইরেন সতর্কতা জারি করে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে নির্বাচনী প্রচার মিছিল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। হামলা শুরুর সময়ে গাজ়া সীমান্ত বরাবর ওই অংশে তিনি প্রচারের মাঝপথে ছিলেন বলে দাবি। 

এ দিনই ফের ভোটের মুখে পড়তে হয়েছে নেতানিয়াহুকে। তিনি দলনেতা থাকবেন কি না, তা আপাতত প্রশ্নের মুখে। আগামী বছরের গোড়ায় ফের ভোট ইজ়রায়েলে। ১২ মাসের মধ্যে এই নিয়ে তৃতীয় বার। তার আগে তিনি দলনেতা হিসেবে নিজেকে প্রমাণ করতে পারেন কি না, সেটাই দেখার।

ইজ়রায়েলি সেনাবাহিনীর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘গাজ়ার হামাস জঙ্গি অধ্যুষিত এলাকায় বিমান ও হেলিকপ্টারে হামলা চালানো হয়েছে। সেনা ছাউনিগুলো মূলত আক্রমণের লক্ষ্য ছিল।’ তবে প্যালেস্তাইনের তরফে কোনও গোষ্ঠী এই হামলার দায় নেয়নি। গত কাল প্রধানমন্ত্রী তাঁর স্ত্রী সারাকে নিয়ে প্রচারসভা ছেড়ে চলে যাওয়ার আগে সমর্থকদের উদ্দেশে হাত নেড়ে যান। গত সেপ্টেম্বরে একই ভাবে নেতানিয়াহুকে নির্বাচনী প্রচার থেকে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য সাইরেন সতর্কতা জারি হয়েছিল। তখনও গাজ়া সীমান্ত উত্তপ্ত হয়েছিল।

গত সপ্তাহেও ইজ়রায়েলের দিকে গাজ়া থেকে দু’টি রকেট হামলা চালানো হয়েছে বলে দাবি সেনার। তাতে অবশ্য কেউ হতাহত হয়নি। গাজ়া সীমান্ত বরাবর ওই অংশে প্রচার চালানোর কর্মসূচি থাকলে এখানকার কোনও নেতাই আগে থেকে তা ঘোষণা করেন না। হামলার আশঙ্কা থেকেই সতর্কতা বজায় রাখা হয়। তবে সেপ্টেম্বর বা বুধবার রাতের অনুষ্ঠানের ক্ষেত্রে নেতানিয়াহু সে পথে হাঁটেননি। আগে থেকেই তিনি জানিয়ে দিয়েছিলেন, ওই অংশ তিনি প্রচারে যাবেন। 


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper
আরও পড়ুন
আরও খবর
  • করোনা আক্রান্ত সন্দেহে ‘চাইনিজ’ বলে ভারতীয়...

  • করোনা থেকে বাঁচতে ‘নমস্তে’ ভরসা ইজরায়েলের...

  • ইজ়রায়েল-প্যালেস্তাইন শান্তি পরিকল্পনা প্রকাশ...

  • ইরানের ক্ষেপণাস্ত্র হামলা, ‘সম্মুখ সমর’ এড়ালেন...

সবাই যা পড়ছেন
আরও পড়ুন