Narendra Modi

দ্বিপাক্ষিক সম্পর্কে জোর মোদী-পুতিন আলোচনায়

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২০ ০৫:৫৭
Share:

ফাইল চিত্র।

ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক এবং কৌশলগত সম্পর্ক আরও জোরদার করারই বার্তা দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা হয় রাশিয়ার প্রেসিডেন্টের। বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, মোদীকে ফোনটি করেছিলেন পুতিনই। তখনই দুই নেতার মধ্যে আলোচনায় উঠে আসে দ্বিপাক্ষিক এবং কৌশলগত সম্পর্কের নানা দিক। ভারতের সঙ্গে সম্পর্ক জোরদার করার ব্যাপারে পুতিন যে ভাবে ব্যক্তিগত ভাবে উদ্যোগী হয়েছেন, তা নিয়ে তাঁকে ধন্যবাদ জানানোর পাশাপাশি দু’দেশের পরবর্তী শীর্ষ পর্যায়ের বৈঠকের জন্য রুশ প্রেসিডেন্টকে এ দেশে আমন্ত্রণও জানিয়েছেন মোদী। করোনা পরিস্থিতিতে পারস্পরিক সুবিধাজনক কোনও সময়ে ওই বৈঠক হবে বলে জানিয়েছে বিদেশ মন্ত্রক। ব্রিকস এবং এসসিও-র শীর্ষ পর্যায়ের বৈঠক এ বছরের শেষে হওয়ার কথা। সেই বৈঠকে যোগ দিতে মোদী যেতে পারেন বলে একটি সূত্রে মনে করা হচ্ছে।

Advertisement

সম্প্রতি মস্কোয় ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং বিদেশমন্ত্রী জয়শঙ্করের ‘ফলপ্রসূ’ সফরের বিষয়টি নিয়েও এ দিন দুই নেতার মধ্যে কথা হয়েছে। মোদী-পুতিন আলোচনার পরে বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। সাংহাই কোঅপারেশন অর্গানাইজ়েশনের (এসসিও) বৈঠকে যোগ দিতে কিছু দিন আগেই মস্কো সফরে গিয়েছিলেন রাজনাথ ও জয়শঙ্কর। সে সময় রুশ শীর্ষ নেতৃত্বের সঙ্গে তাঁদের দীর্ঘ বৈঠকও হয়। মূলত রাশিয়ার উদ্যোগেই লাদাখের তিক্ততার পরেও চিনের দুই সংশ্লিষ্ট মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন রাজনাথ ও জয়শঙ্কর। ব্রাজিল-রাশিয়া-ভারত-চিন-দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত ব্রিকস এবং এসসিও-র চেয়ারম্যান পদের দায়িত্ব সফল ভাবে পালন করার জন্য পুতিনকে এ দিন ধন্যবাদও জানিয়েছেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন