Donald Trump

‘মোদী তো বললেন এক কোটি মানুষ আমাকে অভ্যর্থনা জানাবেন আমদাবাদে!’

ভোটের প্রচারে গিয়ে তাঁর ভারত সফর প্রসঙ্গে ট্রাম্প বলেন, “শুনেছি এক কোটি মানুষের জমায়েত হবে।”

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২০ ১৬:১১
Share:

ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি।

তাঁকে স্বাগত জানানোর জন্য এক কোটি মানুষ হাজির থাকবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁকে এমনটাই জানিয়েছেন বলে শুক্রবার দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ২৪ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন ট্রাম্প। নয়াদিল্লির পর তিনি যাবেন গুজরাতে। সেখানে আমদাবাদের মোতেরা স্টেডিয়ামে একটি জনসভায় মোদীর সঙ্গে একমঞ্চে থাকার কথা রয়েছে তাঁর।

Advertisement

ভোটের প্রচারে গিয়ে তাঁর ভারত সফর প্রসঙ্গে ট্রাম্প বলেন, “শুনেছি এক কোটি মানুষের জমায়েত হবে। ওরা বলেছে, ৬০ লক্ষ থেকে এক কোটি মানুষ মোতেরা স্টেডিয়াম পর্যন্ত আমার যাত্রাপথে হাজির থাকবেন স্বাগত জানানোর জন্য।” ট্রাম্প আরও বলেন, “আমার জনসভায় কয়েক হাজার লোক হয়েছে। অনেকে আবার এই সভায় ঢুকতেও পারেননি। কিন্তু এটা মোটেই স্বস্তির হবে না যদি আমাদের অভ্যর্থনায় এক কোটি ভারতীয় হাজির হন।”

এই লোকসংখ্যা নিয়ে আগেও উদ্বেগ প্রকাশ করেছিলেন ট্রাম্প। ভারত সফরের এই বিষয়টি নিয়ে তিনি যে অস্বস্তি বোধ করছেন, অকপটে সেটাও স্বীকার করেছিলেন। সে সময়েও ট্রাম্প দাবি করেছিলেন, মোদী তাঁকে বলেছেন ৫০-৭০ লক্ষ লোক তাঁদের অভ্যর্থনায় হাজির থাকবেন। এ দিনও সেই প্রসঙ্গ তুললেন তো বটেই, সেই সঙ্গে আরও এক ধাপ এগিয়ে বললেন, মোদী নাকি তাঁকে বলেছেন এক কোটি মানুষের জমায়েত হবে।

Advertisement

আরও পড়ুন: ‘১৫ কোটিই যথেষ্ট ১০০ কোটির জন্য’, ওয়াইসির মঞ্চে আরও এক ভিডিয়োয় তোলপাড়

আরও পড়ুন: লখনউয়ে ইঞ্জিনিয়ারিং ছাত্র খুনের কিনারা, গ্রেফতার প্রাক্তন বিধায়কের ছেলে

ট্রাম্প ৭০ লক্ষ থেকে এক কোটি মানুষের জমায়েতের কথা বললেও, আমদাবাদ পুরসভা কিন্তু অন্য কথা বলছে। ৭০ বা এক কোটি নয়, খুব বেশি হলে ১ লক্ষ লোক মার্কিন প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানানোর জন্য হাজির থাকবেন।

২৪ এবং ২৫ ফেব্রুয়ারি এই দু’দিনের সফরে সস্ত্রীক আসছেন ট্রাম্প। আমদাবাদ, আগরা এবং নয়াদিল্লিতে যাওয়ার কথা রয়েছে তাঁর। ট্রাম্পের এই সফরে গোটা দেশের নজর থাকবে দ্বিপাক্ষিক বাণিজ্যিক চুক্তির বিষয়ে। যদিও দু’দেশের মধ্যে বাণিজ্য সংক্রান্ত বেশ কিছু বিষয়ে এখনও জটিলতা রয়েছে। তাই এই সফরে সেই জট কাটবে কি না, বা আদৌ চুক্তি হবে কি না সে দিকেই তাকিয়ে গোটা দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন