Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper

গতি পেল ৯/১১-র সেই স্টেশন

ডব্লিউটিসি কর্টল্যান্ড সাবওয়ে স্টেশন

ক্ষত সারাতেই লেগে গেল ১৭ বছর। 
২০০১ সালের ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আল কায়দার হামলায় হাজার তিনেক মানুষের মৃত্যু হয়েছিল। ভেঙে গুঁড়িয়ে গিয়েছিল টুইন টাওয়ার। এর ঠিক নীচেই ছিল নিউ ইয়র্ক সাবওয়ে স্টেশন। বহুতলের ধ্বংসস্তূপে চাপা পড়ে গিয়েছিল সেটিও। সতেরো বছর পরে ফের চালু হল সেই স্টেশন। গত ৪ সেপ্টেম্বর স্টেশনের উদ্বোধন করলেন নিউ ইয়র্ক মেট্রোপলিটনের পরিবহণ কর্তৃপক্ষ। 
তবে সে দিনের সেই লোয়ার ম্যানহাটন স্টেশনকে আর পুনরুদ্ধার করা যায়নি। জঙ্গি হামলায় সম্পূর্ণ নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল সেটি। নতুন করে তৈরি করা হয়েছে যে স্টেশন, তার নাম রাখা হয়েছে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের নামেই— ‘ডব্লিউটিসি কর্টল্যান্ড সাবওয়ে স্টেশন’। ভিড় জমিয়েছিলেন বহু মানুষ। উচ্ছ্বাসে ফেটে পড়েন তাঁরা। অনেকেই ক্যামেরাবন্দি করে রাখেন সেই মুহূর্ত। 
কাজটা অবশ্য সহজ হয়নি। নতুন করে স্টেশন তৈরির কাজে হাত দিতেই ২০১৫ সাল হয়ে যায়। জমি থেকে বেশ কয়েক তলা (কমপক্ষে ১৮ মিটার) নীচে ২১৩ মিটার দীর্ঘ ও ১৪ মিটার চওড়া স্টেশন তৈরি কঠিন হয়ে পড়েছিল। তার মধ্যে বাসিন্দাদের একাংশ প্রশ্ন তুলতে শুরু করেছিলেন স্টেশনটি নতুন করে তৈরির প্রয়োজনীয়তা নিয়ে। অনেকেই বলতে থাকেন, এত দিন তো ওই স্টেশন ছাড়াই চলে গিয়েছে? সে ক্ষেত্রে ১৫ কোটি ৮০ লক্ষ ডলার ব্যয়ে নতুন করে তৈরির দরকার কী? প্রশাসনের জবাব ছিল একটাই, ‘‘যা হারিয়ে গিয়েছে, তার শেষ চিহ্নকে ধরে রাখাই নতুন করে স্টেশন তৈরির মূল উদ্দেশ্য।’’
                             


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper