White House

রাইসিন কাণ্ড: ধৃতকে মার্কিন হেফাজতে রাখার নির্দেশ

গত ১৮ সেপ্টেম্বর ওয়াশিংটনের ডাক বিভাগ একটি সন্দেহজনক খাম পেয়ে এফবিআইকে খবর দেয়। খামটি পাঠানো হয়েছিল ডোনাল্ড ট্রাম্পকে। খামের ভিতর থেকে উদ্ধার হয় রাইসিন মেশানো একটি চিঠি।

Advertisement

সংবাদ সংস্থা  

নিউ ইয়র্ক শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২০ ০৩:২৫
Share:

ফাইল চিত্র

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিষাক্ত রাইসিন মেশানো চিঠি পাঠানোর অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। কানাডার নাগরিক, ৫৩ বছরের সেই পাস্কেল সেসিল ভেরোনিক ফেরিয়েরকে মার্কিন বিচারবিভাগীয় হেফাজতেই রাখার নির্দেশ দিল নিউ ইয়র্ক প্রদেশের বাফেলোর এক আদালত। বিচারক এইচ কেনেথ স্ক্রোয়েডার জুনিয়র গত কাল তাঁর রায়ে জানিয়েছেন, ধৃত পাস্কেলকে মুক্তি দিলে তিনি যে কোনও মুহূর্তে আমেরিকার প্রেসিডেন্টের আবার কোনও ক্ষতি করার চেষ্টা করতে পারেন।

Advertisement

তাই তাঁকে যেন আমেরিকার কারাগারেই রাখা হয়। তবে বাফেলো থেকে খুব শীঘ্রই পাস্কেলকে ওয়াশিংটনের কারাগারে সরানোর নির্দেশ দিয়েছেন বিচারক। সেখানেই ধৃতের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্টকে খুনের চেষ্টার মামলা চলবে।গত ১৮ সেপ্টেম্বর ওয়াশিংটনের ডাক বিভাগ একটি সন্দেহজনক খাম পেয়ে এফবিআইকে খবর দেয়। খামটি পাঠানো হয়েছিল ডোনাল্ড ট্রাম্পকে। খামের ভিতর থেকে উদ্ধার হয় রাইসিন মেশানো একটি চিঠি।

হোয়াইট হাউসে পৌঁছতে পারেনি সেই খাম। কিন্তু প্রেসিডেন্টকে বিষ পাঠানোর অভিযোগে গত ২০ সেপ্টেম্বর আমেরিকা-কানাডা সীমান্ত এলাকা থেকে গ্রেফতার করা হয় পাস্কেলকে। ধৃতের কাছ থেকে উদ্ধার হয় ৩০০ রাউন্ড গুলি। তাঁর কুবেকের বাড়ি থেকেও রাইসিন উদ্ধার হয়। বিচারক জানান, এই মহিলার থেকে যে সব জিনিস উদ্ধার হয়েছে, তার থেকে স্পষ্ট, আমেরিকার প্রেসিডেন্ট তো বটেই সেই সঙ্গে তাঁর আশপাশের লোকজনের জন্যও তিনি বিপজ্জনক হতে পারেন। তাই তাঁকে মার্কিন প্রশাসনের হেফাজতেই রাখতে হবে।

Advertisement

আরও পড়ুন: দ্রুত পরীক্ষার জন্য চুক্তি হু-র

বিচারক আরও বলেছেন, ‘‘দুর্ভাগ্যজনক ভাবে এই দেশের প্রেসিডেন্টদের হত্যা ও হত্যার চেষ্টার ইতিহাস রয়েছে। আব্রাহাম লিঙ্কনের আমল থেকে উইলিয়াম ম্যাককিনলে, যাঁকে এই বাফেলোতেই খুন করা হয়েছিল। রোনাল্ড রেগানকেও খুনের চেষ্টা করা হয় আর এখন এই অভিযুক্তের থেকে প্রেসিডেন্ট ট্রাম্প নিরাপদ নন।’’

আরও পড়ুন: শিশুদের খাবারে বিষ, চিনে মৃত্যুদণ্ড শিক্ষিকার​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন