International News

শরিফকে ‘পলাতক’ বলল ইসলামাবাদ

গত নভেম্বরে লাহৌর হাইকোর্টে জামিনের আবেদন জানিয়ে, শরিফ বলেছিলেন, তিনি গুরুতর অসুস্থ।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২০ ০১:৩৯
Share:

ছবি: সংগৃহীত।

জামিনের মেয়াদ বাড়ানোর জন্য জরুরি মেডিক্যাল রিপোর্ট আদালতে জমা না-দেওয়ায় প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে ‘পলাতক’ ঘোষণা করল পাকিস্তান। আজ এ খবর জানিয়েছে একটি পাক দৈনিক।

Advertisement

গত নভেম্বরে লাহৌর হাইকোর্টে জামিনের আবেদন জানিয়ে, শরিফ বলেছিলেন, তিনি গুরুতর অসুস্থ। চিকিৎসার জন্য লন্ডনে যেতে চান। সেই আবেদন মঞ্জুর করে আদালত শরিফকে এক মাসের জন্য বিদেশে যাওয়ার অনুমতি দিয়েছিল। ওই মাসেই লন্ডন পাড়ি দিয়েছিলেন তিনি।

প্রাক্তন পাক প্রধানমন্ত্রীর চিকিৎসকেরা জানিয়েছেন, মাল্টি-ভেসেল করোনারি আর্টারি ডিজিজ ও মাইয়োকার্ডিয়ামে ভুগছেন শরিফ। সে জন্য তাঁর অস্ত্রোপচারের প্রয়োজন। তাই প্রাক্তন পাক প্রধানমন্ত্রীর জামিনের মেয়াদ বাড়ানো জরুরি। পাক সরকার জানিয়েছিল, জামিনের মেয়াদ বৃদ্ধির জন্য মেডিক্যাল রিপোর্ট জমা দিতে হবে। কিন্তু সেই রিপোর্ট এখনও জমা পড়েনি। ওই পাক দৈনিকটি জানিয়েছে, প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে শরিফকে ‘পলাতক’ ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়। পাক সরকার সিদ্ধান্ত নিয়েছে আদালতে শরিফের জামিনের বিরোধিতা করা হবে।

Advertisement

আরও পড়ুন: টুইট করলেন ইমরান, বললেন, ‘বিশ্বকে এগিয়ে আসতে হবে’

ওই দৈনিকটি জানিয়েছে, পাক প্রধানমন্ত্রীর স্পেশাল অ্যাসিস্ট্যান্ট অন ইনফর্মেশন ফিরদৌস আশিক আওয়ান বলেছেন, ‘‘শরিফ লন্ডনের কোনও হাসপাতালের মেডিক্যাল রিপোর্ট জমা দিতে পারেননি। তাঁর চিকিৎসক যে মেডিক্যাল সার্টিফিকেট পাঠিয়েছিলেন, মেডিক্যাল বোর্ড তা খারিজ করে দিয়েছে। এর পরেই সরকার তাঁকে পলাতক ঘোষণা করে।’’ ফিরদৌস জানিয়েছেন, এর পরেও যদি শরিফ দেশে না-ফেরেন, তা হলে তাঁকে ‘ঘোষিত অপরাধী’ বলে ঘোষণা করা হবে। তিনি প্রশ্ন তুলেছেন, ‘‘প্রাক্তন প্রধানমন্ত্রী যদি সত্যিই গুরুতর অসুস্থ হন, তা হলে কেন তিনি লন্ডনের কোনও হাসপাতালের মেডিক্যাল রিপোর্ট জমা দিচ্ছেন না?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন