international News

গুগল, অ্যামাজন, নেটফ্লিক্সের অনলাইন পণ্যে কেন বাড়তি কর ভারতে? তদন্ত করবে আমেরিকা

অভিযোগ, ওই দেশগুলির চাপানো বাড়তি পরিষেবা করের বোঝায় মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি ও তাদের কর্মচারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৩ জুন ২০২০ ১১:২০
Share:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। -ফাইল ছবি।

গুগল, অ্যাপল, ফেসবুক, অ্যামাজন ও নেটফ্লিক্সের মতো মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি যে সব পণ্য বেচে অনলাইনে, ভারত, তুরস্ক ও ইন্দোনেশিয়া-সহ কয়েকটি দেশে সেগুলির উপর কতটা বাড়তি পরিষেবা করের বোঝা চাপানো হয়েছে, এ বার তার তদন্ত করবে আমেরিকা। মার্কিন বাণিজ্য প্রতিনিধির (ইউএসটিআর) অফিসের তরফে রবার্ট লাইথাইজার মঙ্গলবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন।

Advertisement

তাঁর অভিযোগ, ওই দেশগুলির চাপানো বাড়তি পরিষেবা করের বোঝায় মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি ও তাদের কর্মচারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। গত বছর ফ্রান্সের বিরুদ্ধেও এই তদন্ত চালিয়েছিল আমেরিকা।

ইউএসটিআর অফিসের তরফে জানানো হয়েছে এ বার তদন্ত চালানো হবে ব্রিটেন, ইউরোপিয়ান ইউনিয়নে থাকা সবক’টি দেশ এবং এশিয়ায় ভারত, তুরস্ক ও ইন্দোনেশিয়ার বিরুদ্ধে।

Advertisement

আরও পড়ুন: শ্বাস নিতে পারছি না আমরাও, এই নতুন আমেরিকাকে চিনি না

আরও পড়ুন: খুনই করা হয়েছে জর্জ ফ্লয়েডকে, দাবি ময়নাতদন্তের রিপোর্টে

মার্কিন বাণিজ্য প্রতিনিধি লাইথাইজার গত কাল তাঁর বিবৃতিতে বলেছেন, ‘‘আমাদের বাণিজ্য-সহযোগী দেশগুলির মধ্যে যে অনেকেই মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির অনলাইনে বেচা পণ্যাদির উপর বাড়তি পরিষেবা করের বোঝা চাপিয়েছে, সেটা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অজানা নেই। তিনি উদ্বিগ্ন, কারণ, মার্কিন সংস্থাগুলিকে ক্ষতিগ্রস্ত করার লক্ষ্যেই এই পদক্ষেপ।’’

লাইথাইজার এও জানিয়েছেন, মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি ও তাদের কর্মচারীদের স্বার্থ রক্ষা করতে তাঁরা এ ব্যাপারে যা যা করণীয়, তা করবেন। ‘‘এই বৈষম্যের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে’’, হুঁশিয়ারি দিয়েছেন লাইথাইজার। ট্রাম্প প্রশাসনের অভিযোগ, মূলত মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির অনলাইনে বেচা পণ্যাদির উপরেই বাড়তি পরিষেবা করের বোঝা চাপানো হয়েছে ভারত, ব্রিটেন-সহ দেশগুলিতে। সেই সংস্থাগুলির মধ্যে অন্যতম গুগল, অ্যাপল, ফেসবুক, অ্যামাজন ও নেটফ্লিক্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন