UN

নজিরবিহীন করোনা বৈঠকে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ

গত মাস থেকেই বিষয়টি নিয়ে আলোচনার দাবি উঠেছিল বিভিন্ন রাষ্ট্রের পক্ষ থেকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২০ ০৬:৩৮
Share:

রাষ্ট্রপুঞ্জের সদর কার্যালয়।

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ এই প্রথম অতিমারি নিয়ে বৈঠকে করতে চলেছে। দিন এখনও ঠিক হয়নি। সূত্রের খবর, এই মাসেই করোনাভাইরাসের কারণে বিশ্বে তৈরি হওয়া অস্থির পরিস্থিতি নিয়ে আলোচনা এবং নির্দিষ্ট প্রস্তাব আনা হবে নিরাপত্তা পরিষদে।

Advertisement

গত মাস থেকেই বিষয়টি নিয়ে আলোচনার দাবি উঠেছিল বিভিন্ন রাষ্ট্রের পক্ষ থেকে। কূটনৈতিক শিবিরের দাবি, তা এত দিন আটকে রাখে চিন। বেজিং দাবি করে, করোনা রোধ নিয়ে রাষ্ট্রপুঞ্জ এবং তার সংশ্লিষ্ট বিভাগ কাজ করছে। রাষ্ট্রগুলিকে প্রয়োজনীয় নির্দেশিকাও দিচ্ছে। নিরাপত্তা পরিষদের কাজ এটা নয়।

৩১ মার্চ পর্যন্ত চিন ছিল নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্টের আসনে। ১ এপ্রিল থেকে হাত বদল হয়ে তা এসেছে ডমিনিকান রিপাবলিক-এর হাতে। ডমিনিকান রিপাবলিকের রাষ্ট্রপুঞ্জের বিশেষ দূত হোসে সিঙ্গার জানিয়েছেন, তাঁরা ছাড়াও প্রথম বিশ্বের অনেক দেশই বিষয়টি নিয়ে জরুরি ভিত্তিতে আলোচনার দাবি জানিয়েছে। করোনাকে ‘চিনা ভাইরাস’ বলে দাগিয়েছে আমেরিকা। বিষয়টি নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে বিতর্কও তৈরি হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন