National News

‘এ বার আইএমএফ, গীতা গোপীনাথের বিরুদ্ধে তোপ দাগবেন মন্ত্রীরা’, অনুমান চিদম্বরমের

চলতি বছরে ভারতের জিডিপি বৃদ্ধির হার কমে হবে ৪.৮ শতাংশ। বলল আইএমএফ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২০ ১২:২২
Share:

প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। ছবি- টুইটারের সৌজন্যে।

ভারতের অর্থনীতির মন্দা নিয়ে উদ্বেগ প্রকাশ করায় এ বার আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ) ও সংস্থার মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথের বিরুদ্ধে তোপ দাগবেন কেন্দ্রীয় মন্ত্রীরা। প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম মঙ্গলবার টুইটে তাঁর এই অনুমানের কথা জানিয়েছেন।

Advertisement

চিদম্বরম লিখেছেন, ‘‘নোটবন্দির সিদ্ধান্তের প্রথম যাঁরা কড়া সমালোচনা করেছিলেন, আইএমএফ-এর মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথ তাঁদের অন্যতম। মনে হচ্ছে, কেন্দ্রীয় মন্ত্রীরা এ বার আইএমএফ এবং গোপীনাথের বিরুদ্ধে তোপ দাগবেন। তার জন্য আমাদের তৈরি থাকতে হবে।’’

আইএমএফ সোমবার ভারতের জিডিপি বৃদ্ধির সম্ভাব্য হারের রিপোর্ট প্রকাশ করেছে। সুইৎজারল্যান্ডের দাভোসে, ‘ওয়ার্ন্ড ইকনমিক আউটলুক’-এ। সেখানে বলা হয়েছে, চলতি বছরে ভারতের জিডিপি বৃদ্ধির হার কমে হবে ৪.৮ শতাংশ। যা মাসতিনেক আগে আইএমএফ-এর দেওয়া হিসাবের চেয়ে ১.৩ শতাংশ কম। গোপীনাথ এও জানিয়েছেন, সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)-র বিরুদ্ধে ভারতের বিভিন্ন রাজ্যে যে বিক্ষোভ-প্রতিবাদ হচ্ছে জিডিপি বৃদ্ধির হারে তার কতটা প্রভাব পড়ছে, তার উপরেও নজর রাখা হচ্ছে। তার ভিত্তিতে আগামী এপ্রিলে পরবর্তী রিপোর্ট প্রকাশ করা হবে।

Advertisement

কংগ্রেস নেতা চিদম্বরম মনে করছেন, আইএমএফ যে সংশোধিত হিসাব প্রকাশ করেছে দাভোসে, ভারতের জিডিপি বৃদ্ধির হার তার চেয়েও কমবে। নেমে যাবে ৫ শতাংশের অনেকটা নীচে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন