Coronavirus in India

সংক্রমণের ভয় নেই, হ্যান্ডওয়াশ, ট্যাপ না ছুঁয়েই ধুয়ে ফেলুন হাত

বেসিনের ট্যাপ, হ্যান্ডস্যানিটাইজারের বোতলে স্পর্শ না করেই হাতে চলে আসছে সাবান ও জল। ফলে সাবান দিয়ে হাত ধুতে গিয়ে সংক্রমণের সম্ভাবনা এড়ানো যাচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২০ ১২:২২
Share:

স্পর্শ না করেই হাত ধোয়ার ব্যবস্থা। ছবি: টুইটার থেকে নেওয়া।

সাবান দিয়ে ভাল করে হাত ধুতে হবে অথবা ব্যবহার করতে হবে হ্যান্ডস্যানিটাইজার। তবে হ্যান্ডস্যানিটাইজারের যা অপ্রতুলতা তাতে সাবানই ভরসা। কিন্তু বাইরে বেরিয়ে বার বার সাবান দিয়ে ধোয়া অসুবিধা। তার উপর একই ট্যাপ, বেসিন, হ্যান্ডওয়াশের বোতল সবাই ব্যবহার করলে সেখান থেকেও সংক্রমণ ছড়ানোর ভয় আছে। এই ভাবনা থেকে তৈরি হয়েছে এমন ওয়াশবেসিন যাতে কোনও কিছু ছোঁয়ার প্রয়োজনই নেই।

Advertisement

নর্থ সেন্ট্রাল রেলওয়ে একটি ভিডিয়ো টুইট করেছে। সেখানে দেখা যাচ্ছে, বেসিনের ট্যাপ, হ্যান্ডস্যানিটাইজারের বোতলে স্পর্শ না করেই হাতে চলে আসছে সাবান ও জল। ফলে সাবান দিয়ে হাত ধুতে গিয়ে সংক্রমণের সম্ভাবনা এড়ানো যাচ্ছে।

এই ব্যবস্থায় বেসিনের পায়ের কাছে দু’টি প্যাডেলের মতো অংশ রাখা হয়েছে। যার একটিতে চাপ দিলে, চাপ পড়ছে ট্যাপে, ফলে জল বেরিয়ে আসছে। আর অন্যটিতে চাপ দিলে সেই লিভারের মাধ্যমে তা গিয়ে পড়ছে হ্যান্ডওয়াশের বোতলের মাথায়। ফলে সেখান থেকে বেরিয়ে আসছে তরল সাবান। কোনও কিছু স্পর্শ না করেই হাত ধোয়া সম্ভব হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: করোনাকে হারিয়ে বাড়ি ফিরছেন যুবক, ভিডিয়ো শেয়ার করলেন মন্ত্রী

আরও পড়ুন: ঐক্যের বার্তা দিতে গিয়ে নিজের মুখে আগুন লাগিয়ে ফেললেন যুবক!

নর্থ সেন্ট্রাল রেলওয়ের তরফে এই ভিডিয়ো পোস্ট করা হলেও এমন ব্যবস্থা একাধিক জায়গায় চালু হয়েছে। কোথাও কোনও সংস্থার তরফে আবার কোথাও কারও ব্যক্তিগত উদ্যোগে এমন স্পর্শ ছাড়াই হাত ধোয়ার ব্যবস্থা তৈরি হয়েছে। মোটের উপর সবারই কার্যপ্রদ্ধতি একই রকম। তেমন কিছু ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় আপলোডও হয়েছে।

দেখুন সেই ভিডিয়ো:

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের সঙ্গে। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা, তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি প্রকাশযোগ্য বলে বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন