Covid-19 Vaccine

তৈরি হবে ১০ কোটি করোনার টিকা, বিল গেটসের সংস্থার সঙ্গে চুক্তি ভারতীয় সংস্থার

বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং গাভি ভ্যাকসিন অ্যালায়েন্সের থেকে ১৫০ মিলিয়ন বা ১৫ কোটি মার্কিন ডলার সাহায্য পাচ্ছে সিরাম ইনস্টিটিউট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২০ ২০:১৯
Share:

প্রতীকী ছবি।

প্রতিদিন লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। সংক্রমণ একমাত্র নিয়ন্ত্রণে আনতে পারে প্রতিষেধক টিকা। কিন্তু কবে সেই টিকা চূড়ান্ত অনুমোদন পাবে, তার জন্য মুখিয়ে রয়েছে গোটা বিশ্ব। উৎপাদনের জন্য প্রয়োজনীয় অর্থসাহায্য ও পরিকাঠামোও প্রায় প্রস্তুত। শুধু কোনও একটি ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষা। তার পরেই অন্যান্য দেশের মতো ভারতেও ১০ কোটি করোনার টিকার ডোজ তৈরির ক্ষেত্র প্রস্তুত হয়ে গেল। টিকা তৈরির জন্য বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং গাভি ভ্যাকসিন অ্যালায়েন্সের থেকে ১৫০ মিলিয়ন বা ১৫ কোটি মার্কিন ডলার সাহায্য পাচ্ছে ভারতের টিকা প্রস্তুতকারী সংস্থা সিরাম ইনস্টিটিউট।

Advertisement

২০২১ সালের শেষ নাগাদ ভারত ও অন্যান্য উন্নয়নশীল দেশের জন্য এই ১০ কোটি টিকা তৈরি হয়ে যাবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। এক বিবৄতিতে সিরাম ইনস্টিটিউট জানিয়েছে, ভ্যাকসিনের দৌড়ে থাকা অ্যাস্ট্রাজেনেকা ও নোভাভ্যাক্স-এর দাম পড়বে ৩ ডলার, যা ভারতীয় মূদ্রায় প্রায় ২২৫ টাকার কাছাকাছি। সংস্থা জানিয়েছে, এই ১৫ কোটি মার্কিন ডলার ‘গাভি’-কে দেবে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। ‘গাভি’-র কাছ থেকে সেই অর্থ পাবে সিরাম ইনস্টটিউট।

শুধু ভারত নয়, গোটা বিশ্বের মধ্যেই প্রতি বছর সবচেয়ে বেশি টিকা তৈরি করে সিরাম ইনস্টিটিউট। এই সংস্থা প্রতি বছর গড়ে ১৩০ কোটি টিকার ডোজ তৈরি করে। অন্য দিকে ‘গাভি’ হল প্রাইভেট পাবলিক পার্টনারিপে তৈরি সংস্থা, যারা বিশ্বের দরিদ্র দেশগুলিতে টিকা সহজলভ্য করে তুলতে অর্থ ও অন্যান্য সাহায্য করে।

Advertisement

আরও পড়ুন: ৭০০ শতাংশ বিক্রি বাড়ল চ্যবনপ্রাশের, অতিমারিতে আর কিসে সবচেয়ে বেশি খরচ করলেন ক্রেতারা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন