Covid-19 Vaccine

২০২১-এ ভারতের বাজারে অক্সফোর্ডের টিকা, জানালেন সিরামের প্রধান

সম্প্রতি অক্সফোর্ড জানিয়েছে, আগামী সপ্তাহে তাদের তৈরি টিকা মানবদেহে প্রয়োগ করা হবে। আর সেই খবরে আশায় বুক বাঁধছে গোটা বিশ্বের মানুষ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২০ ১৮:২৮
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ

আগামী সপ্তাহে মানবদেহে অক্সফোর্ডের তৈরি করোনা টিকার প্রয়োগ শুরু হওয়ার কথা থাকলেও, তা এখনই ভারতে পাওয়া যাবে না। ওই টিকা ভারতে তৈরি করছে সিরাম ইনস্টিটিউট। সংস্থাটির প্রধান আদার পুনাওয়ালা জানিয়েছেন, চলতি বছরের ডিসেম্বরেই তৈরি হয়ে যাবে টিকা। তবে তা ভারতের বাজারে আসতে আগামী বছরের দ্বিতীয় অথবা তৃতীয় ত্রৈমাসিক হয়ে যাবে।

Advertisement

সম্প্রতি অক্সফোর্ড জানিয়েছে, আগামী সপ্তাহে তাদের তৈরি টিকা মানবদেহে প্রয়োগ করা হবে। আর সেই খবরে আশায় বুক বাঁধছে গোটা বিশ্বের মানুষ। অক্সফোর্ডের ওই টিকা উৎপাদনে সাহায্য করছে ভারতের সিরাম ইনস্টিটিউটও। কবে ভারতে ওই টিকা পাওয়া যাবে? এই প্রশ্নের উত্তরে আদার বলেন, ‘‘আমরা যদি জরুরিভিত্তিতে অনুমোদনের জন্য আবেদন না করি তা হলে আমাদের ট্রায়াল ডিসেম্বরেই শেষ হওয়া উচিত। তার পরই আমরা তা ভারতে আনতে পারি।’’ তিনি আরও বলেন, ‘‘যদি ব্রিটেন আরও দু’সপ্তাহ তাদের গবেষণা চালিয়ে যায় এবং সেই সঙ্গে তারা যদি নিশ্চিত হয় যে এটা নিরাপদ, তা হলে তার দু’তিন সপ্তাহ পরে আমরা জরুরিভিত্তিতে অনুমোদন দেওয়ার জন্য সরকারের কাছে আবেদন করতে পারব।’’

অক্সফোর্ডের ওই টিকা গবেষণা ব্রিটেনে ঠিক কোন পর্যায়ে রয়েছে সে সম্পর্কে ইঙ্গিত দিয়েই আদার বলেন, ‘‘এই পর্যালোচনার জন্য দুই থেকে তিন সপ্তাহ লাগবে। আমার মনে হয়, তার পর ডিসেম্বর নাগাদ আমরা করোনার টিকা হাতে পেয়ে যাব’’। তবে এ ব্যাপারে যে স্বাস্থ্য মন্ত্রকই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সে কথাও স্মরণ করিয়ে দিয়েছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: শুরুর দিকে ফল না-ও মিলতে পারে, করোনা টিকার কার্যকারিতা নিয়ে সন্দিহান ব্রিটেন

কবে সাধারণ মানুষের কাছে পৌঁছবে করোনার টিকা? এই প্রশ্নের উত্তরে সিরামের প্রধান বলেন, ‘‘আমরা টার্গেট করছি প্রথমে ১০ কোটি প্রস্তুত করা। তা ২০২১ সালের দ্বিতীয় অথবা তৃতীয় ত্রৈমাসিকে পাওয়া যাবে।’’

আরও পড়ুন: ডায়ালিসিস শুরু হচ্ছে সৌমিত্রর, অবস্থার আর অবনতি হয়নি, জানাল হাসপাতাল

করোনার বিরুদ্ধে লড়াইয়ে সারা দুনিয়া জুড়ে অন্তত ১৫০টি সম্ভাব্য টিকা নিয়ে গবেষণা চলছে। এর মধ্যে আবার ৩৮টি সম্ভাব্য টিকার হিউম্যান ট্রায়াল চলছে। তার মধ্যে রয়েছে অ্যাস্ট্রাজেনাকা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকাও। অক্সফোর্ডের সহযোগী সিরাম ইনস্টিটিউট দুনিয়ায় বৃহত্তম টিকা উৎপাদনকারী সংস্থাগুলির মধ্যে অন্যতম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন