National news

আতঙ্কে আছি, পুলিশ কিছু করছে না! ডোভালকে নালিশ ছাত্রীর

ডোভাল বলেন, প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশেই তিনি পরিদর্শনে এসেছেন। 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২০ ১৮:০৩
Share:

অজিত ডোভালকে অভিযোগ জানাচ্ছেন ছাত্রী। ছবি: টুইটার থেকে

৩৭০ অনুচ্ছেদ রদের পর কাশ্মীরের সাধারণ মানুষের পাশে দাঁড়িয়ে বিরিয়ানি খেতে দেখা গিয়েছিল তাঁকে। দিল্লির সংঘর্ষে ফের ময়দানে দেখা গেল সেই অজিত ডোভালকেই। বুধবার দিল্লির হিংসা উপদ্রুত এলাকা ঘুরে দেখলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। তবে সেখানে গিয়েও অস্বস্তিকর প্রশ্নের মুখে পড়তে হয়েছে ডোভালকে। তাঁর সামনেই বোরখা পরা এক তরুণী নালিশ করেন, ‘‘আতঙ্কের মধ্যে রয়েছি। পুলিশ কিছু করছে না।’’ তবে সাধারণ মানুষকে আশ্বস্ত করে শান্তিশৃঙ্খলা বজায় রাখার আর্জি জানিয়ে ডোভাল জানিয়েছেন, প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশেই তিনি পরিদর্শনে এসেছেন।

Advertisement

তিন দিন ধরে কার্যত জ্বলছে উত্তর-পূর্ব দিল্লি। পুলিশ প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, আগে থেকে সক্রিয় না হওয়ায় পরিস্থিতি কার্যত নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। বুধবারও বিভিন্ন এলাকায় সংঘর্ষ, ইট-পাটকেল ছোড়ার ঘটনা ঘটেছে। বুধবার দুপুরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে শান্তিশৃঙ্খলা বজায় রাখার আর্জি জানান। তার পর বিকেলেই পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে ফের হিংসা বিধ্বস্ত এলাকা ঘুরে দেখলেন অজিত ডোভাল।

এ দিন উত্তর-পূর্ব দিল্লির জাফরাবাদ, মৌজগঞ্জের গলি-মহল্লায় ঢুকে কথা বলেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। কোথাও কোনও জটলা দেখলেই কাছে এগিয়ে গিয়ে তাঁদের সঙ্গে কথা বলেছেন। আশ্বস্ত করে বলেছেন, পর্যাপ্ত পুলিশ ও নিরাপত্তা কর্মী মোতায়েন রয়েছে। আতঙ্কের কোনও কারণ নেই। একটি জটলায় এক মহিলাকে তিনি বলেন, ‘‘সম্প্রীতির ভাব বজায় রাখুন। আমাদের একটাই দেশ। আমরা সবাই মিলে একসঙ্গে থাকব। সবাই মিলেই দেশকে এগিয়ে নিয়ে যাব।’’

Advertisement

এর পর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এলাকার এক তরুণী ছাত্রী অভিযোগ করেন, ‘‘আমরা প্রচণ্ড আতঙ্কের মধ্যে রয়েছি। পড়াশোনা করতে পারছি না। রাতে ঘুমোতে পারছি না।’’ ডোভাল বোঝানোর চেষ্টা করেন, পুলিশ মোতায়েন রয়েছে। চিন্তার কোনও কারণ নেই। কিন্তু তরুণী তাঁকে কার্যত থামিয়ে দিয়েই বলেন, ‘‘পুলিশ কিছুই করছে না।’’ তখন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ডোভাল জানান, বিষয়টি তিনি খতিয়ে দেখবেন।

একই সঙ্গে ডোভাল এ দিন বোঝানোর চেষ্টা করেছেন, পরিস্থিতি ততটা ভয়াবহ নয়। তিনি বলেন, ‘‘এই জাফরাবাদেই সবচেয়ে বেশি গন্ডগোল হয়েছে। গুলি চলেছে। কিন্তু আমি এলাকায় ঘুরে দেখলাম। সব ঠিকই আছে।’’ তিনি আরও বলেন, ‘‘সাধারণ মানুষ কেউ অশান্তি চান না। তাঁরা শান্তি ও সম্প্রীতির পরিবেশেই থাকেন। কিছু দুষ্কৃতী সেটা নষ্ট করার চেষ্টা করে। তাদের চিহ্নিত করার কাজ চলছে।’’

আরও পড়ুন: ‘প্রশাসন নিষ্ক্রিয়’, দিল্লিতেও গুজরাত দাঙ্গার ‘মডেল’ দেখছেন বিরোধীরা

আরও পড়ুন: কার্ফু অগ্রাহ্য করে ইটবৃষ্টি, ঘরছাড়া বহু, অশান্ত দিল্লিতে মৃত্যু বেড়ে ২৩

দিল্লি পুলিশ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীন। সংঘর্ষের পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় প্রশ্নের মুখে সেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ভূমিকায়। ডোভাল এ দিন জানান, স্বরাষ্ট্রমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর নির্দেশেই তিনি এলাকা পরিদর্শনে বেরিয়েছেন। পরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে গোটা বিষয়টি জানিয়েছেন ডোভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন