Kulbhushan Jadav

কূলভূষণের বিরুদ্ধে নাশকতার চক্রান্ত চালানোর অভিযোগ পাকিস্তানের

পাকিস্তানে নাশকতা চালানোর ক্ষেত্রে বুদ্ধি দেওয়া এবং তার পরামর্শদাতা হিসাবে কূলভূষণ যাদবের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। সম্প্রতি পাকিস্তানের ‘দ্য ডন’ পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন অভিযোগই করেছেন জাকারিয়া।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ মে ২০১৭ ১৫:২৭
Share:

কূলভূষণ যাদব।— ফাইল চিত্র।

কূলভূষণ যাদব ইস্যুতে ভাঙলেও মচকাতে রাজি নয় পাকিস্তান।

Advertisement

হেগ-এর আন্তর্জাতিক আদালতে ধাক্কা খাওয়ার পর কূলভূষণকে এ বার নতুন ভাবে ফাঁসাতে চাইছে পাকিস্তান। তাঁর বিরুদ্ধে জঙ্গি নাশকতার চক্রান্ত চালানোর অভিযোগ আনল তারা। পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র নাফিস জাকারিয়া অভিযোগ করেছেন, পাকিস্তানে নাশকতা চালানোর ক্ষেত্রে বুদ্ধি দেওয়া এবং তার পরামর্শদাতা হিসাবে কূলভূষণ যাদবের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। সম্প্রতি পাকিস্তানের ‘দ্য ডন’ পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন অভিযোগই করেছেন জাকারিয়া। একা তিনি নন, কূলভূষণের মুক্তি অসম্ভব বলে দাবি করেন পাক-আইনজীবী খাওয়ার খুরেশিও। তিনি কূলভূষণ ইস্যুতে পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক আদালতে সওয়াল করছেন।

জাকারিকায় অভিযোগ প্রসঙ্গে সরাসরি কোনও বিবৃতি দেয়নি দিল্লি। তবে ভারতীয় বিদেশ মন্ত্রকের একটি সূত্র জানাচ্ছে, কূলভূষণ যাদব ইস্যুতে ভারতের জয় প্রায় নিশ্চিত। আন্তর্জাতিক আদালতে ধাক্কা খাওয়ার পর ঘরের মাটিতে আরও কোণঠাসা হয়ে পড়েছেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শরিফের উপর চাপ বাড়িয়েছে রাওয়ালপিন্ডির সেনাঘাঁটি। কূলভূষণ নিয়ে এ জাতীয় মম্তব্য করে ঘরে-বাইরে কিছুটা চাপ সামলালোর চেষ্টা করছে শরিফ প্রশাসন, মত কূটনৈতিক বিশেষজ্ঞদের।

Advertisement

আরও পড়ুন: সেনাঘাঁটির কাছে বেওয়ারিশ ব্যাগ, ফের হাই অ্যালার্ট পঠানকোটে

আন্তর্জাতিক আদালতের নির্দেশে ভারতীয় নাগরিক কূলভূষণ যাদবেব ফাঁসি আপাতত স্থগিত রাখতে বাধ্য হয়েছে নওয়াজ শরিফ সরকার। আন্তর্জাতিক আদালত নির্দেশ দিয়েছে, এই মামলায় চূড়ান্ত নিষ্পত্তি হওয়ার আগে কূলভূষণের ফাঁসি বিষয়ে কোনও পদক্ষেপ করতে পারবে না পাকিস্তান। সেই প্রসঙ্গ তুলে কূলভূষণকে ‘চক্রান্তকারী’ তকমা দিয়ে জাকারিয়া দাবি করেছেন, পাকিস্তানের মাটিতে নাশকতা চালানোর কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এই ভারতীয় নাগরিকের। তাঁদের কাছে এ বিষয়ে প্রয়োজনীয় তথ্য-প্রমাণও রয়েছে। আন্তর্জাতিক আদালতে এই মামলার শুনানির সময় সব প্রমাণ তুলে দেওয়া হবে বলে ওই সাক্ষাত্কারে জানিয়েছেন জাকারিয়া। পাক-মুখপাত্রের আরও দাবি, কূলভূষণের বিরুদ্ধে পর্যাপ্ত প্রমাণের ভিত্তিতেই তার বিরুদ্ধে ফাঁসির সাজা ঘোষণা করা হয়েছে। ভারত বিষয়টিকে আন্তর্জাতিক আদালতে নিয়ে গিয়ে ভুল করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন