National News

পাকিস্তানের সাড়া নেই! আগামিকাল ‘করতারপুর চুক্তি’ স্বাক্ষর নিয়ে সংশয়

চুক্তি চূড়ান্ত হওয়ার পরে পাকিস্তান জানায়, কর্তারপুরের পর্যটক-তীর্থযাত্রীদের ২০ ডলার দিতে হবে ফি হিসেবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৯ ১৬:৪৯
Share:

কাল কর্তারপুর চুক্তি সই নাও হতে পারে। —ফাইল চিত্র

তীর্থযাত্রীদের ২০ ডলারের ফি নিয়ে টানাপড়েন চলছিলই। সেই জটিলতা আরও বাড়ল। এমনকি, আগামীকাল ভারত-পাক করতারপুর চুক্তি সই নাও করতে পারে ভারত। সূত্রের খবর এমনটাই। সরকারি একটি সূত্রে দাবি, পাকিস্তান এখনও নির্দিষ্ট করে এ বিষয়ে কিছু জানায়নি। সেই কারণেই এই সম্ভাবনা তৈরি হয়েছে।

Advertisement

ভিসা ছাড়াই পাকিস্তানের করতারপুরে গুরুদ্বার দরবার সাহিব পরিদর্শনের ছাড়পত্র দিতে করতারপুর করিডোর খুলে দেওয়ার সিদ্ধান্তে একমত হয়েছিল ভারত পাকিস্তান। সেই মতো চুক্তি সইয়ের দিন নির্ধারিত হয় আগামিকাল ২৩ অক্টোবর। খসড়া চুক্তি চূড়ান্ত হওয়ার পরে পাকিস্তান জানায়, করতারপুরের পর্যটক-তীর্থযাত্রীদের ২০ ডলার দিতে হবে ফি হিসেবে। তা নিয়ে প্রতিবাদ জানায় ভারত। যদিও পরে সেই শর্তেই চুক্তি স্বাক্ষরে নয়াদিল্লি সম্মত হয় বলে খবর।

কিন্তু চুক্তির আগের দিনই এই সংক্রান্ত বিষয়ের সঙ্গে যুক্ত কেন্দ্রের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, পাকিস্তান এখনও চুক্তি সইয়ের নির্দিষ্ট দিনক্ষণ জানায়নি। ইসলামাবাদের দিক থেকে এই বিষয়ে কোনও সাড়া পেলে তারপরে বিষয়টি নিয়ে ভাবা হবে।

Advertisement

আরও পড়ুন: অভিজিতের কৃতিত্বে গর্বিত ভারত, নোবেলজয়ীর সঙ্গে সাক্ষাতের পর বললেন মোদী

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে ১৫ জানুয়ারির মধ্যেই বিধি চূড়ান্ত করবে কেন্দ্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন