Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper

সুপ্রিম কোর্টে বড় ধাক্কা সিধুর, হতে পারে জেলযাত্রা

সিধুকে নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেলেন প্রাক্তন ক্রিকেটার নভজ্যোৎ সিংহ সিধু। ৩০ বছর আগের একটি পুরনো মামলার জেরে জেলযাত্রা হতে পারে তাঁর। ওই মামলায় সুপ্রিম কোর্টেই নামমাত্র জরিমানা হয়েছিল সিধুর। তবে বুধবার তাঁকে শো-কজ নোটিস পাঠিয়ে সুপ্রিম কোর্ট জানতে চেয়েছে, কেন তাঁর কড়া শাস্তি হবে না?

১৯৮৮-এর ২৭ ডিসেম্বর পাতিয়ালার রাস্তায় গাড়ি পার্কিংকে কেন্দ্র করে গুরনাম সিংহ নামে এক ব্যক্তির সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েন সিধু ও তাঁর বন্ধু রুপিন্দ্র সিংহ সান্ধু। অভিযোগ, গুরনামকে গাড়ি থেকে জোর করে টেনে বার করে মারধর করেন তাঁরা। ওই ঘটনার পর মারা যান গুরনাম।

ওই মামলায় দায়রা আদালতে ছাড়া পেয়ে গেলেও ২০০৬-এ পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের রায়ে অনিচ্ছাকৃত খুনের দায়ে দোষী সাব্যস্ত হন সিধু। হাইকোর্টের রায়ে তাঁর তিন বছরের কারাদণ্ড হয়। কিন্তু, পরের বছর সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন সিধু। মাস চারেক আগে সেই মামলার রায় দেয় সুপ্রিম কোর্টের বিচারপতি জে চেলমেশ্বর (বর্তমানে অবসরপ্রাপ্ত) এবং বিচারপতি সঞ্জয় কিষান কলের বেঞ্চ। তাতে হাইকোর্টের ওই রায় বাতিল করে সিধুর এক হাজার টাকার জরিমানা হয়। এর পর অমৃতসর কেন্দ্র থেকে বিধানসভা নির্বাচনে জেতেন তিনি।

আরও পড়ুন: ডাকাতি করতেই ৩৩ জন ট্রাকচালক ও হেল্পারকে খুন!

আরও পড়ুন: গাঁইতি দিয়ে দুই পুলিশকর্মীকে জখম করে থানা থেকে পালাল ধৃতেরা, মৃত ১

 

কিন্তু, সম্প্রতি সুপ্রিম কোর্টের ওই রায় পুনর্বিবেচনার আবেদন করে গুরনামের পরিবার। সেই আবেদনের ভিত্তিতে সিধুকে এই নোটিস পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের রিভিউ বেঞ্চের বিচারপতি এ এম খানউইলকর এবং বিচারপতি সঞ্জয় কিষান কল। সুপ্রিম কোর্ট তার আগের রায় বাতিল করলে ভারতীয় দণ্ডবিধির ৩২৩ ধারা অনুসারে এক বছরের জেলযাত্রা হতে পারে পঞ্জাবের পর্যটনমন্ত্রী নভজ্যোৎ সিংহ সিধুর।

 

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper