National News

ঘুষ চাওয়ার অভিযোগে তিন অফিসারকে বদলি করল এনআইএ

অভিযোগ, ‘ফালা-ই-ইনসানিয়ত (এফআইএফ)’ নামে একটি সংগঠনের তহবিল সংক্রান্ত মামলায় ওই ব্যবসায়ীর নাম যাতে জড়িয়ে না পড়ে, সে জন্য ২ কোটি টাকা ঘুষ চেয়েছিলেন এনআইএ-র ওই তিন অফিসার। টাকা পাওয়ার জন্য তাঁরা বার বার নানা ভাবে চাপ দিচ্ছিলেন ওই ব্যবসায়ীকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৯ ১৪:৫৮
Share:

প্রতীকী ছবি।

গুরুগ্রামের এক ব্যবসায়ীর কাছ থেকে ২ কোটি টাকা ঘুষ চাওয়ার অভিযোগে বদলি করা হল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র তিন অফিসারকে। তাঁদের মধ্যে রয়েছেন পুলিশ সুপার পদমর্যাদার এক অফিসারও।

Advertisement

অভিযোগ, ‘ফালা-ই-ইনসানিয়ত ফাউন্ডেশন (এফআইএফ)’ নামে একটি সংগঠনের তহবিল সংক্রান্ত মামলায় ওই ব্যবসায়ীর নাম যাতে জড়িয়ে না পড়ে, সে জন্য ২ কোটি টাকা ঘুষ চেয়েছিলেন এনআইএ-র ওই তিন অফিসার। টাকা পাওয়ার জন্য তাঁরা বার বার নানা ভাবে চাপ দিচ্ছিলেন ওই ব্যবসায়ীকে।

এনআইএ জানিয়েছে, এফআইএফ সংগঠনটি চালান সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-ই-তৈবার প্রধান হাফিজ সইদ। এফআইএফ মামলায় নাম রয়েছে হাফিজেরও।

Advertisement

আরও পড়ুন- কাশ্মীর নিয়ে ট্রাম্পের সঙ্গে আধ ঘণ্টা ফোনে কথা বললেন মোদী​

আরও পড়ুন- ইনদওর থেকে গ্রেফতার খাগড়াগড়-কাণ্ডের চক্রী জেএমবি জঙ্গি জহিরুল​

এনআইএ-র এক মুখপাত্র বলেছেন, ‘‘এ ব্যাপারে আমরা একটি অভিযোগ পেয়েছি। ডিআইজি পদমর্যাদার এক অফিসারকে দিয়ে সেই অভিযোগের তদন্ত করানো হচ্ছে। সেই তদন্ত যাতে সুষ্ঠু ও অবাধ হতে পারে, তার জন্যই তিন অভিযুক্তকে বদলি করা হয়েছে।’’

অভিযুক্ত তিন জনের অন্যতম পুলিশ সুপার সমঝোতা এক্সপ্রেস ও আজমেঢ় শরিফ সন্ত্রাসের মতো গুরুত্বপূর্ণ দু’টি মামলার তদন্তের দায়িত্বে ছিলেন। বাকি দুই অভিযুক্তের এক জন সহকারী সাব-ইনস্পেক্টর, অন্য জন ফিঙ্গারপ্রিন্ট বিশেষজ্ঞ। অবিলম্বে তাঁদের যথাক্রমে সীমান্তরক্ষী বাহিনী ও ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি)-তে বদলির নির্দেশ দিয়েছেন এনআইএ-র ডিরেক্টর জেনারেল।

এনআইএ-র এক শীর্ষস্থানীয় কর্তা বলেছেন, ‘‘অভিযোগটিকে আমরা গুরুত্ব দিয়েছি। কোনও কিছুই ধামাচাপা পড়ে যাবে না। তদন্ত শেষ হলে এনআইএ এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক যথাযথ ব্যবস্থা নেবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন