Yogi Adityanath

দুর্গাপুজোয় প্যান্ডেল নয়, নির্দেশ যোগী সরকারের

করোনা বিধি মেনে পুজোর আয়োজন করতে হবে।পুজোকে কেন্দ্র করে অনেক জায়গায় মেলা বসে। তবে এ বার মেলার আয়োজনেও অনুমতি দিচ্ছে না সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

লখনউ শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২০ ০১:০৯
Share:

ফাইল চিত্র

দুর্গা পুজো হলেও, করা যাবে না কোনও প্যান্ডেল। সোমবার এমনই নির্দেশ জারি করল উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। সেই সঙ্গে জারি করা হয়েছে একাধিক বিধিনিষেধও। পশ্চিমবঙ্গের পাশাপাশি ভিন্‌রাজ্যের বাঙালিরাও পুজোর এই কটা দিনের জন্য বছরভর অপেক্ষা করে থাকেন। যোগীর রাজ্যেও প্রচুর বাঙালি রয়েছেন। সেখানে প্রতি বছর জাঁকজমক করেই পুজো করেন বাঙালিরা। করোনা পরিস্থিতিতে এ বার সেই জৌলুসে কিছুটা ভাটা পড়ার আশঙ্কা ছিলই। কিন্তু পুজো নিয়ে এ দিন রাজ্য সরকারের নয়া নির্দেশিকায় সেই আশঙ্কা আরও বাড়ল।

Advertisement

কী কী বলা হয়েছে এই নয়া নির্দেশিকায়?

পুজোর মূল আকর্ষণ প্যান্ডেল যেমন করা যাবে না, তেমনই আয়োজন করা যাবে না কোনও অনুষ্ঠানের। তা সে রাস্তার ধারই হোক বা পুজোর প্যান্ডেল। করোনা বিধি মেনে পুজোর আয়োজন করতে হবে।পুজোকে কেন্দ্র করে অনেক জায়গায় মেলা বসে। তবে এ বার মেলার আয়োজনেও অনুমতি দিচ্ছে না সরকার। পাশাপাশি, শোভাযাত্রাও করা যাবে না বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এ ছাড়া বাড়িতে দুর্গা প্রতিমা প্রতিষ্ঠা করে সেখানে পুজোর আয়োজনে জোর দেওয়া হয়েছে নয়া নির্দেশিকায়।

Advertisement

আরও পড়ুন: জলসা, কার্নিভাল, আড়ম্বর নিষেধ, পুজো নির্দেশিকা ঘোষণা নবান্নের

রামলীলার আয়োজনেও থাকছে কোভিড সংক্রান্ত বিধিনিষেধ। যোগী বলেন, “করোনা বিধি মেনেই রামলীলা উত্সব পালন করা হবে। ১০০ জনের বেশি সেই অনুষ্ঠানে হাজির থাকতে পারবেন না।” পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, সংক্রমণ ঠেকাতে রামলীলা অনুষ্ঠানের উদ্যোক্তাদের কোভিড সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলতে হবে। রাখতে হবে স্যানিটাইজার, মাস্কের ব্যবস্থাও।

আরও পড়ুন: আট থেকে আশি, সকলের তিনি ‘নন্দা স্যার’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন