Coronavirus

রাম জন্মভূমি ট্রাস্টের প্রধান করোনা আক্রান্ত

নৃত্য গোপাল দাস বর্তমানে মথুরায় রয়েছেন। তবে তাঁর শারীরিক অবস্থা নিয়ে চিন্তার কিছু নেই বলেই জানিয়েছেন মথুরার জেলাশাসক।

Advertisement

সংবাদ সংস্থা

অযোধ্যা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২০ ১৪:১০
Share:

রামমন্দিরের ভূমিপূজন অনুষ্ঠানে এক মঞ্চে মোহন্দ নৃত্যগোপাল দাসের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যোগী আদিত্যনাথ ও মোহন ভাগবত। —ফাইল চিত্র

করোনা আক্রান্ত এ বার রাম জন্মভূমি ট্রাস্টের প্রধান মোহন্ত নৃত্যগোপাল দাস। গত ৫ অগস্ট রামমন্দির নির্মাণের ভূমিপূজনের মূল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ-সহ প্রচুর ভিভিআইপি-ভিআইপির সঙ্গে একই মঞ্চে ছিলেন। তবে এর পর মোদী, আদিত্যনাথরাও হোম আইসোলেশন বা নিভৃতবাসে যাবেন কি না, তা স্পষ্ট নয়। মোহন্ত নৃত্যগোপাল দাস বর্তমানে মথুরায় রয়েছেন। তবে তাঁর শারীরিক অবস্থা নিয়ে চিন্তার কিছু নেই বলেই জানিয়েছেন মথুরার জেলাশাসক।

Advertisement

করোনাভাইরাসের জন্য পিছিয়ে দিয়ে শেষ পর্যন্ত গত ৫ অগস্ট রামমন্দির নির্মাণের সূচনা হয় অযোধ্যায়। মাস্ক, স্যানিটাইজার, সামাজিক দূরত্ববিধি-সহ সংক্রমণ এড়াতে যাবতীয় ব্যবস্থা নেওয়া হয়েছিল। তার এক সপ্তাহ পর রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের প্রধান নৃত্যগোপাল দাসের করোনা রিপোর্ট পজিটিভ এল। ওই দিন মূল অনুষ্ঠান মঞ্চে নৃত্যগোপাল দাস, নরেন্দ্র মোদী, যোগী আদিত্যনাথ ছাড়াও ছিলেন উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন পটেল, আরএসএস প্রধান মোহন ভাগবত।

কী ভাবে জানা গেল তিনি করোনা পজিটিভ? ওই অনুষ্ঠানের পর সম্প্রতি মথুরায় যান নৃত্যগোপাল দাস। সেখানে গিয়ে হালকা জ্বর অনুভব করেন তিনি। মথুরার জেলাশাসক সরবাগ্য রাম মিশ্র বলেন, ‘‘আমরা জানতে পারি মহারাজের জ্বর হয়েছে। চিকিৎসকদের দল পাঠিয়ে তাঁর স্বাস্থ্য পরীক্ষা করি এবং তাঁরা ওষুধপত্র দেন। জ্বরটা তেমন কিছু নয়। তবে সামান্য শ্বাসকষ্ট থাকায় রক্তে অক্সিজেনের মাত্রা পরীক্ষা করা হয়। গুরুতর কিছু নয়। তবে আমরা অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে করোনা পরীক্ষা করিয়েছি। তাতে পজিটিভিটি এসেছে।’’

Advertisement

আরও পড়ুন: মৃত্যুর নিরিখে ব্রিটেনকে টপকালেও আশা জাগাচ্ছে সংক্রমণ ও সুস্থ হওয়ার হার

নৃত্যগোপাল দাসকে মেদান্ত হাসপাতালে পাঠানোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। জেলাশাসক জানিয়েছেন, তাঁরা যত দ্রুত সম্ভব তাঁকে ভর্তির ব্যবস্থা করছেন। মহারাজ স্থিতিশীল রয়েছেন বলেও জানান তিনি। অন্য দিকে রামমন্দিরের সূচনা অনুষ্ঠানের কয়েক দিন আগেই করোনা আক্রান্ত হয়েছিলেন প্রদীপ দাস নামে এক পুরোহিত এবং নিরাপত্তার দায়িত্বে থাকা ১৪ জন পুলিশকর্মী।

আরও পড়ুন: প্রণব এখনও ভেন্টিলেশনে, হৃদ্‌যন্ত্রের কাজ, রক্ত সঞ্চালন, রক্তচাপ স্থিতিশীল

রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের পাশাপাশি ২০০৩ সাল থেকে নৃত্যগোপাল দাস অযোধ্যার ‘রাম জন্মভূমি নিবাস’-এরও প্রধান। এই ট্রাস্ট পরিচালনা করে বিশ্ব হিন্দু পরিষদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন