National News

রণক্ষেত্র আলিগড়, সংঘর্ষে আহত পাঁচ

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস, ছররা ও রবার বুলেট ছোড়ে পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

আলিগড় শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ ০২:৩৮
Share:

ছবি: পিটিআই।

উত্তরপ্রদেশের আলিগড়ে সিএএ-র বিরুদ্ধে প্রতিবাদীদের সঙ্গে আজ সংঘর্ষ হয় পুলিশের। গুলিতে জখম হয়েছেন এক বিক্ষোভকারী। ছররা ও রবার বুলেটে আহতের সংখ্যা চার।

Advertisement

গতকাল নাগপুরে দলিত সংগঠন ভীম সেনার নেতা চন্দ্রশেখর আজাদ সিএএ-র বিরোধিতা করে আন্দোলনে নামার ডাক দিয়েছিলেন। সিএএ-এনআরসি-র পাশাপাশি সরকারি চাকরির পদোন্নতিতে সংরক্ষণ সংক্রান্ত সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায় নিয়েও সরব হন তিনি। ওই রায়ে কোর্ট জানিয়েছে, সরকারি চাকরির পদোন্নতিতে সংরক্ষণ মৌলিক অধিকার নয়।

প্রশাসন সূত্রে খবর, কাল রাত থেকেই পুরনো আলিগড়ের কোতোয়ালি থানার কাছে মহম্মদ আলি রোডে ধর্নায় বসেছিলেন কয়েক জন মহিলা। আজ ভীম সেনার নেতৃত্বে কয়েকশো মানুষের মিছিল জেলাশাসকের দফতরের দিকে যাওয়ার চেষ্টা করে। কাটপুলা সেতুর উপরে মিছিল আটকায় পুলিশ। রাস্তা বদলে মিছিল আসে ইদগা ময়দানে। সেখানে বেশ কিছু দিন ধরেই ধর্নায় বসে রয়েছেন এক দল সিএএ-বিরোধী মহিলা প্রতিবাদী। পুলিশের দাবি, এর কিছু ক্ষণ পরেই কোতায়ালি থানার কাছে আপার কট এলাকা থেকে মহিলা প্রতিবাদীদের সরানোর চেষ্টার সময়ে ইটপাটকেল ছোড়া শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস, ছররা ও রবার বুলেট ছোড়ে পুলিশ। পুলিশের দাবি, গোলমালের সময়ে এক ২২ বছরের যুবককে গুলি করে দুষ্কৃতীরা। আহত বাকি চার জনের দেহে রবার বুলেট ও ছররার আঘাত রয়েছে। পুলিশের দাবি, শহরের বিশিষ্ট মুসলিম বাসিন্দাদের কথায় আমল দেননি প্রতিবাদীরা। আলিগড় পুলিশের এসএসপি রাজমুনি বলেন, ‘‘প্রতিবাদীদের সঙ্গে আমরা কথা বলছি। কিন্তু আইন-শৃঙ্খলার অবনতি ঘটতে দেওয়া যাবে না।’’

Advertisement

আরও পড়ুন: ট্রাম্প-বিরোধী বিক্ষোভ আজ দিল্লি, কলকাতায়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন