Shiv Sena

টিকা প্রতিশ্রুতি নিয়ে ‘নোংরা রাজনীতি’, বিজেপিকে তোপ শিবসেনা, আপের

করোনার টিকা গণহারে উৎপাদিত হলে তা বিহারবাসীকে বিনামূল্যে দেওয়া হবে। রাজ্যে বিধানসভা নির্বাচনের ইস্তাহারে প্রতিশ্রুতি বিজেপির।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২০ ১৭:৫৫
Share:

টিকা প্রতিশ্রুতি নিয়ে বিজেপিকে নিশানা শিবসেনা ও আপের।— ফাইল চিত্র

বিহারে ভোটের মুখে ‘টিকা-রাজনীতি’ নিয়ে বিরোধীদের সমালোচনার তিরে বিদ্ধ বিজেপি। এ বার আসরে নামল ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ)-এর প্রাক্তন শরিক শিবসেনা। অতিমারির সময় করোনার টিকাকে ভোটের ইস্যু বানিয়ে বিজেপি ‘নোংরা রাজনীতি’ করছে বলে তোপ দেগেছে তারা। অন্যদিকে, করোনার টিকা আবিষ্কৃত হলে তা দেশের প্রতিটি নাগরিককে দেওয়ার দাবি তুলেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালও।

Advertisement

গত বৃহস্পতিবার বিহারে বিধানসভা নির্বাচনের ইস্তাহার প্রকাশ করেছে বিজেপি। তাতে বলা হয়েছে, করোনার টিকা গণহারে উৎপাদিত হলে তা প্রত্যেক বিহারবাসীকে বিনামূল্যে দেওয়া হবে। টিকা প্রতিশ্রুতিকেই যে বিজেপি পাখির চোখ করছে, তা সে দিনই স্পষ্ট করে দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আর সেই ঘোষণার পর থেকেই সরব বিরোধীরা। ওই ইস্যুতে বিজেপিকে বিঁধেছিলেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী এবং ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা। সেই আক্রমণের রেশ টেনেই এ দিন শিবসেনার মুখপত্র ‘সামনা’য় বলা হয়েছে, ‘বিজেপি করোনার সুযোগ নিয়ে রাজনীতি করছে। বিহারের টিকা পাওয়া উচিত, কিন্তু দেশের অন্যান্য রাজ্য পাকিস্তানের অন্তর্ভুক্ত নয়। প্রত্যেক নাগরিকেরই টিকা পাওয়ার সমান অধিকার রয়েছে’। শিবসেনার মুখপত্রে এ-ও স্মরণ করিয়ে দেওয়া হয়েছে যে, প্রধানমন্ত্রী আগেই জানিয়েছিলেন, করোনার টিকা তৈরি হলে তা বর্ণ, ধর্ম বা রাজ্য বিচার করে বিতরণ করা হবে না। শিবসেনার বক্তব্যের সুর ধরেই কেজরীবাল দাবি করেছেন, ‘‘গোটা দেশের মানুষেরই করোনার টিকা পাওয়া উচিত। সকলেরই সেই অধিকার রয়েছে।’’

বিরোধীরা সমালোচনার ঝড় তুললেও বিজেপি এবং তাদের জোট শরিকরা অবশ্য দমবার পাত্র নয়। বিজেপি এবং এনডিএ-র শরিক শাসিত রাজ্যগুলির মধ্যে যেন টিকা প্রতিশ্রুতি দেওয়ার প্রতিযোগিতা শুরু হয়েছে। এর মধ্যেই বিনা পয়সায় টিকা বিতরণের প্রতিশ্রুতি দিয়ে বসেছে এডিএমকে-শাসিত তামিলনাড়ু এবং বিজেপি-শাসিত মধ্যপ্রদেশ।

Advertisement

আরও পড়ুন: অলীক কুনাট্য রঙ্গ বঙ্গ বিজেপিতে, নাম: সৌমিত্রবাবুর প্রত্যাবর্তন

আরও পড়ুন: ‘মার্ক সেফ ফ্রম বিজেপি’ বিধানসভা ভোটের আগে তৃণমূল শুরু করে দিল নতুন ডিজিটাল প্রচার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন