Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper

ভারাভারাদের গৃহবন্দিত্বের মেয়াদ বাড়ল ১৭ সেপ্টেম্বর পর্যন্ত

গৃহবন্দি মানবাধিকার কর্মী ভারাভারা রাও। ছবি সংগৃহীত।

ভারাভারা রাও, ভার্নন গঞ্জালভেস ও অরুণ ফেরেরা-সহ পাঁচ মানবাধিকার কর্মীর গৃহবন্দিত্বের মেয়াদ আরও ৬ দিন বাড়াল সুপ্রিম কোর্ট। জানাল, মানবাধিকার কর্মীদের গৃহবন্দিত্ব নিয়ে পরের শুনানি হবে আগামী ১৭ সেপ্টেম্বর। ওই মানবাধিকার কর্মীদের গ্রেফতার করার প্রতিবাদে ও তাঁদের মুক্তি চেয়ে ইতিহাসবিদ রোমিলা থাপার-সহ পাঁচ জন যে মামলা দায়ের করেছেন, ১৭ সেপ্টেম্বর তার শুনানি হবে বলেও জানিয়েছে শীর্ষ আদালত। মাওবাদীদের সঙ্গে যোগসাজশের অভিযোগে ভারাভারা-সহ পাঁচ মানবাধিকার কর্মীকে অগস্টে গ্রেফতার করা হয়।

গত সপ্তাহে মহারাষ্ট্র পুলিশের তরফে সুপ্রিম কোর্টে জানানো হয়েছিল, কোনও বিরূপ মন্তব্য বা রাজনৈতিক বিশ্বাস বা মতাদর্শের সংঘাতের জন্য ভারাভারা-সহ পাঁচ মানবাধিকার কর্মীকে গ্রেফতার করা হয়নি। তাঁদের কাছ থেকে যে সব ল্যাপটপ, কম্পিউটার, মেমরি কার্ড ও পেন ড্রাইভ পাওয়া গিয়েছে, সেখান থেকে জানা গিয়েছে, ওঁরা শুধুই যে ভারতের কমিউনিস্ট পার্টি (মাওবাদী)-র সক্রিয় সদস্য, তাই নয়; দেশে বড় ধরনের অশান্তি সৃষ্টিরও পরিকল্পনা ছিল ওঁদের।

শীর্ষ আদালতে মহারাষ্ট্র পুলিশের তরফে বলা হয়েছে, ‘‘হিংসা ও পরিকল্পিত ভাবে নিরাপত্তা বাহিনীর ওপর হামলারও ফন্দি আঁটার পাশাপাশি ধৃতেরা তার প্রস্তুতি নিতে ও যোগাযোগ গড়ে তোলার চেষ্টা শুরু করেছিলেন। সেই জন্যই গ্রেফতার করা হয়েছে ভারাভারা-সহ ৫ মানবাধিকার কর্মীকে।’’

আরও পড়ুন- দেশে গণপিটুনিতে খুন হলেও ক্ষমতায় আসবে বিজেপিই, হুঙ্কার অমিত শাহের​

আরও পড়ুন- যাবজ্জীবন নয়, কমানো হোক শাস্তি, আর্জি আসারামের​


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper