ভারাভারাদের গৃহবন্দিত্বের মেয়াদ বাড়ল ১৭ সেপ্টেম্বর পর্যন্ত

গৃহবন্দি মানবাধিকার কর্মী ভারাভারা রাও। ছবি সংগৃহীত।

ভারাভারা রাও, ভার্নন গঞ্জালভেস ও অরুণ ফেরেরা-সহ পাঁচ মানবাধিকার কর্মীর গৃহবন্দিত্বের মেয়াদ আরও ৬ দিন বাড়াল সুপ্রিম কোর্ট। জানাল, মানবাধিকার কর্মীদের গৃহবন্দিত্ব নিয়ে পরের শুনানি হবে আগামী ১৭ সেপ্টেম্বর। ওই মানবাধিকার কর্মীদের গ্রেফতার করার প্রতিবাদে ও তাঁদের মুক্তি চেয়ে ইতিহাসবিদ রোমিলা থাপার-সহ পাঁচ জন যে মামলা দায়ের করেছেন, ১৭ সেপ্টেম্বর তার শুনানি হবে বলেও জানিয়েছে শীর্ষ আদালত। মাওবাদীদের সঙ্গে যোগসাজশের অভিযোগে ভারাভারা-সহ পাঁচ মানবাধিকার কর্মীকে অগস্টে গ্রেফতার করা হয়।

গত সপ্তাহে মহারাষ্ট্র পুলিশের তরফে সুপ্রিম কোর্টে জানানো হয়েছিল, কোনও বিরূপ মন্তব্য বা রাজনৈতিক বিশ্বাস বা মতাদর্শের সংঘাতের জন্য ভারাভারা-সহ পাঁচ মানবাধিকার কর্মীকে গ্রেফতার করা হয়নি। তাঁদের কাছ থেকে যে সব ল্যাপটপ, কম্পিউটার, মেমরি কার্ড ও পেন ড্রাইভ পাওয়া গিয়েছে, সেখান থেকে জানা গিয়েছে, ওঁরা শুধুই যে ভারতের কমিউনিস্ট পার্টি (মাওবাদী)-র সক্রিয় সদস্য, তাই নয়; দেশে বড় ধরনের অশান্তি সৃষ্টিরও পরিকল্পনা ছিল ওঁদের।

শীর্ষ আদালতে মহারাষ্ট্র পুলিশের তরফে বলা হয়েছে, ‘‘হিংসা ও পরিকল্পিত ভাবে নিরাপত্তা বাহিনীর ওপর হামলারও ফন্দি আঁটার পাশাপাশি ধৃতেরা তার প্রস্তুতি নিতে ও যোগাযোগ গড়ে তোলার চেষ্টা শুরু করেছিলেন। সেই জন্যই গ্রেফতার করা হয়েছে ভারাভারা-সহ ৫ মানবাধিকার কর্মীকে।’’

আরও পড়ুন- দেশে গণপিটুনিতে খুন হলেও ক্ষমতায় আসবে বিজেপিই, হুঙ্কার অমিত শাহের​

আরও পড়ুন- যাবজ্জীবন নয়, কমানো হোক শাস্তি, আর্জি আসারামের​