National News

তোলা না দেওয়ায় হোটেল ব্যবসায়ীকে গুলি, ছোটা রাজনকে ৮ বছরের কারাদণ্ডের নির্দেশ

২০১৫ সালে দুবাই থেকে প্রত্যর্পণের মাধ্যমে ডন দাউদ ইব্রাহিমের সঙ্গী ছোটা রাজনকে হাতে পায় ভারত। তার পর একটি মামলায় তার যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তি হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৯ ১৭:৫০
Share:

পুলিশের জিম্মায় ছোটা রাজন। —ফাইল চিত্র

তোলা চেয়েছিল ‘ডন’। দিতে রাজি হননি মুম্বইয়ের হোটেল ব্যবসায়ী। পরিণতিতে ডনের গুলি খেতে হয়েছিল ব্যবসায়ীকে। ২০১২ সালে মুম্বইয়ের সেই রোমহর্ষষক ঘটনায় মঙ্গলবার আন্ডারওয়ার্ল্ড ডন ছোটা রাজনকে আট বছরের কারাদণ্ডের নির্দেশ দিল আদালত। ছোটা রাজনের চার সঙ্গীকেও এ দিন একই সাজা শুনিয়েছেন মুম্বইয়ের ওয়াংখেড়ের বিশেষ আদালতের বিচারক। ছোটা রাজনকে পাঁচ লক্ষ টাকা জরিমানাও ধার্য করা হয়েছে। যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ছোটা রাজন বর্তমানে তিহাড় জেলে বন্দি।

Advertisement

২০১৫ সালে দুবাই থেকে প্রত্যর্পণের মাধ্যমে ডন দাউদ ইব্রাহিমের সঙ্গী ছোটা রাজনকে হাতে পায় ভারত। তার পর একটি মামলায় তার যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তি হয়েছে। তিহাড় জেলে সেই সাজা কাটছেন ছোটা রাজন। তার সঙ্গে এ বার যুক্ত হল আরও ৮ বছরের সাজা। যদিও আগের সাজার সঙ্গেই এই সাজার মেয়াদ কাটাতে পারবেন ডন।

মামলার সূত্রে জানা যায়, ২০১২ সালে অন্ধেরির হোটেল ব্যবসায়ী বিআর শেট্টির কাছে মোটা অঙ্কের তোলা দাবি করে ছোটা রাজনের গ্যাং। কিন্তু ওই হোটেল ব্যবসায়ী তোলা দিতে অস্বীকার করেন। ঘটনার কয়েক দিনের মধ্যেই বন্ধুর বাড়িতে যাওয়ার সময় গুলিবিদ্ধ হন বিআর শেট্টি।

Advertisement

আরও পড়ুন: আইএনএক্স মিডিয়া মামলায় আগাম জামিনের আর্জি খারিজ, সুপ্রিম কোর্টের দ্বারস্থ চিদম্বরম

আরও পড়ুন: ডেবিট কার্ড তুলে দিচ্ছে এসবিআই! চেয়ারম্যানের ঘোষণায় তোলপাড়, নগদ মিলবে কোথায়? দুশ্চিন্তায় গ্রাহক

সেই মামলাতেই মহারাষ্ট্র কন্ট্রোল অব অর্গানাইজড ক্রাইম অ্যাক্টে (মওকা) চার্জ গঠন হয় ছোটা রাজন ও তার শাগরেদদের বিরুদ্ধে। খুনের চেষ্টা, তোলাবাজি-সহ একাধিক ধারায়দোষী সাব্যস্ত হয় রাজন। তার পরই মঙ্গলবারের এই রায়দান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন