• ১৫ জানুয়ারি, ২০২১

২০২২ সালে মহাকাশে রোবটকন্যা পাঠাবে ইসরো

নিজের নামও বলেছে ওই তরুণী— ‘ব্যোম মিত্র’।

তৈরি ‘ব্যোম মিত্র’। ছবি: ইসরো

নিজস্ব প্রতিবেদন

কলকাতা ২৩, জানুয়ারি, ২০২০ ০৩:৫৪

শেষ আপডেট: ২৩, জানুয়ারি, ২০২০ ০১:৪১


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper

ঠিক যেন ব্লেজ়ার গায়ে দেওয়া কর্পোরেট চাকুরে!

বুধবার সংবাদমাধ্যমের মাইক্রোফোনের সামনে ঝরঝরে ইংরেজিতে সে জানাল, অস্ত্রোপচার করতে পারে, আবার সুইচ প্যানেলও সারাতে পারে। টুকটাক কাজের ফাঁকে কোন সঙ্গীর কী নাম, তা-ও একবার দেখেই বলতে পারবে। আবার সঙ্গীরা কোনও প্রশ্ন করলে উত্তর দিতেও পারদর্শী সে।

নিজের নামও বলেছে ওই তরুণী— ‘ব্যোম মিত্র’। ‘মিস মিত্র’ যন্ত্রমানবী। ভারতীয় ইঞ্জিনিয়ারদের তৈরি। ২০২২-এর ভারতের মহাকাশ অভিযানে চার মানব-নভশ্চরের সঙ্গে তাকেও পাঠাবে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)।

ইসরো সূত্রের খবর, ‘ব্যোমমিত্র’ মহাকাশযানে ছোটখাটো পরীক্ষা করবে এবং পৃথিবীতে ইসরোর কমান্ড সেন্টারের সঙ্গে যোগাযোগ রাখার কাজ করবে। এই যন্ত্রমানবী অবশ্য অনড়। তার পা তৈরি করা হয়নি। চেয়ারে বসে সামনে বা পাশে ঝুঁকে যাবতীয় কাজ করবে সে। কৃত্রিম মেধায় সে যাবতীয় কাজ করবে, সঙ্গীদের চিনতে পারবে, সাহায্য করবে কথোপকথনে।

Advertising
Advertising

মহাকাশে রোবট পাঠানো অবশ্য নতুন নয়। চাঁদে বা মঙ্গলের মাটিতে যে সব ‘রোভার’ বা গাড়ি পাঠানো হয়, সেগুলিও এক-একটি রোবট। মানুষের চেহারার রোবটও এই প্রথম যাচ্ছে না। নাসার রোবট-নভশ্চর বা রোবোনট ২০১৫ সালে প্রযুক্তিগত ক্ষেত্রে উল্লেখযোগ্য উদ্ভাবন হিসেবে পুরস্কৃত হয়েছে। গত বছর রাশিয়াও যন্ত্র-নভশ্চরকে মহাকাশে পাঠিয়েছে। এদের কাজ, মূলত নভশ্চরদের সাহায্য করা এবং বিভিন্ন প্রযুক্তিগত মেরামতি। এর বাইরে কখনও মাকড়সা, কখনও গাড়ির আকারে একাধিক রোবট পাঠিয়েছে নাসা। ২০১৩ সালে কিউরিয়োসিটি নামে মঙ্গলগ্রহে পাঠানো গাড়িটিও রোবট ছিল। চন্দ্রযান-২ অভিযানে ভারতের বিক্রম-ও ছিল রোবট। কারণ, বছরের পর বছর কোনও মানুষ তো মহাকাশে থাকতে পারে না! সে ক্ষেত্রে রোবট অনেক বেশি কার্যকর। ভারতের যন্ত্রমানবী অবশ্য সঙ্গী নভশ্চরদের সঙ্গেই ফিরবে পৃথিবীতে।

নাসা বা রাশিয়ার যন্ত্রমানবদের নির্দিষ্ট লিঙ্গ নেই। ভারতের ক্ষেত্রে তা হলে যন্ত্রমানবী তৈরি করা হল কেন? বিদেশে মহিলা নভশ্চরেরা যখন বহু আগে থেকেই মহাকাশে পাড়ি দিচ্ছেন, তখন ইসরোর অভিযানের জন্য বাছাই হওয়া নভশ্চরেরা সবাই পুরুষ। সেই খামতি ঢাকতেই কি যন্ত্রমানবী পাঠানো হল? ইসরো সূত্রের খবর, ভারতীয় মেয়েরাও যে মহাকাশ অভিযান বা গবেষণায় পিছিয়ে নেই, তা বোঝাতে যন্ত্রমানবী তৈরি করা হয়েছে।


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper
আরও পড়ুন
এবিপি এডুকেশন

9 tips on how to apply to universities in the UK

ISI Kolkata to host International Conference on Pattern Recognition in 2024

Digital health system for rural areas by IIT Guwahati enters Charm Health Innovation Challenge

IIT Roorkee to launch online spoken Sanskrit camp for teachers

আরও খবর
  • চাঁদে, মঙ্গলে ইসরোর সঙ্গে হবে অভিযান, জানাল...

  • চন্দ্রযান-৩-এ আসল পরীক্ষা অবতরণের

  • মরচে পড়ছে চাঁদে, এই প্রথম জানাল চন্দ্রযান-১

  • ‘চাঁদের বাড়ি’র জন্য এই প্রথম মহাকাশের ইট বানাল...

সবাই যা পড়ছেন
আরও পড়ুন