Cricket

দলে চার ভারতীয়, বর্ষসেরা ওয়ান ডে দল ঘোষণা করল আইসিসি

বুধবার বর্ষসেরা ওয়ান ডে দল ঘোষণা করল আইসিসি। সে দলে রয়েছেন চার ভারতীয়। দলের অধিনায়ক করা হয়েছে বিরাট কোহালিকে। দেখে নেওয়া যাক আইসিসি-র সেই দলে কারা থাকলেন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২০ ১২:৫৩
Share:
০১ ১২

বছরের শুরুর ওয়ান ডে-তে লজ্জার হারের পরদিনই ক্ষতে যেন কিছুটা প্রলেপ পড়ল ভারতের। বুধবার বর্ষসেরা ওয়ান ডে দল ঘোষণা করল আইসিসি। সে দলে রয়েছেন চার ভারতীয়। দলের অধিনায়ক করা হয়েছে বিরাট কোহালিকে। দেখে নেওয়া যাক আইসিসি-র সেই দলে কারা থাকলেন।

০২ ১২

রোহিত শর্মা: সারা বছর দুর্দান্ত ফর্মে থাকার পুরস্কার পেলেন হিটম্যান। বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরি করেছেন তিনি। আইসিসি-র দলের ওপেনার তিনিই। ২২২ ওয়ানডে-তে ৪৯ গড়ে আট হাজার ৯৫৪ রান রয়েছে রোহিতের।

Advertisement
০৩ ১২

শেই হোপ: ওয়েস্ট ইন্ডিজের উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে দ্বিতীয় ওপেনার হিসাবে বেছে নিয়েছে আইসিসি। ইনিংস গড়ার ক্ষেত্রে তিনি যে কতটা দক্ষ, সে প্রমাণ তিনি রেখেছেন বারবার। ৭৫টি ওয়ানডে-তে হোপের গড় প্রায় ৫১! আটটি সেঞ্চুরিও রয়েছে তাঁর।

০৪ ১২

বিরাট কোহালি: দলের স্বার্থে তিনি যতই নিজের ব্যাটিং অর্ডার পরিবর্তন করার কথা বলুন, আইসিসি কিন্তু ভারত অধিনায়ককে রেখেছে তিন নম্বরেই। ২৪৩ ওয়ান ডে-তে ১১ হাজার ৬২৫ রান করা কোহালিকে দলের অধিনায়কও বেছে নিয়েছে আইসিসি।

০৫ ১২

বাবর আজম: দলের একমাত্র পাকিস্তানি এই মিডল অর্ডার ব্যাটসম্যানকে সে দেশে অনেকে কোহালির সঙ্গেও তুলনা করেন। ৭৪ ম্যাচে ৫৪-এর উপর গড় রেখে খেলা বাবর নিঃসন্দেহে এই মুহূর্তে পাকিস্তানের সেরা ব্যাটসম্যান।

০৬ ১২

কেন উইলিয়ামসন: কিউয়ি অধিনায়ককে দলের পাঁচ নম্বরে রেখেছে আইসিসি। টেস্ট হোক বা ওয়ান ডে, নিউজিল্যান্ডের সেরা ক্রিকেটার তিনিই। তবে দলের হয়ে চার নম্বরে নামেন উইলিয়ামসন।

০৭ ১২

বেন স্টোকস: ব্যাট হোক বা বল, ইংল্যান্ডের সেরা ভরসা হয়ে উঠেছেন তিনিই। বিশ্বকাপেও তাঁর পারফরম্যান্স ছিল নজরকাড়া। ৯৫ ওয়ান ডে-তে প্রায় ৪১ ব্যাটিং গড় এবং বল হাতে প্রায় ৪২ গড় রয়েছে স্টোকসের।

০৮ ১২

জস বাটলার: দ্বিতীয় ব্রিটিশ ক্রিকেটার হিসাবে দলে রয়েছেন ডানহাতি বাটলার। লোয়ার অর্ডারে বিধ্বংসী ব্যাটিং করার ক্ষমতা রয়েছে তাঁর। ১৪২ ম্যাচে প্রায় চার হাজার রান করেছেন তিনি।

০৯ ১২

কুলদীপ যাদব— এই চায়নাম্যান বোলার যে কোনও দলের সম্পদ। এখনও পর্যন্ত ৪৩ টি ওয়ানডে ম্যাচ খেলেছেন তিনি। নিয়েছেন ৯৯টি উইকেট।

১০ ১২

মহম্মদ শামি— ষে কোনও মুহূর্তে প্রতিপক্ষের উইকেট তুলে নিতে দক্ষ শামি। ৭৪টি ওয়ানডে থেকে ১৩৬টি উইকেট নেন তিনি।

১১ ১২

ট্রেন্ট বোল্ট — বিশ্বকাপের সেমিফাইনালে বোল্টের একটা স্পেল শেষ করে দিয়েছিল ভারতের বিশ্বজয়ের স্বপ্ন। ৮৯টি ওয়ানডে থেকে ১৬৪টি উইকেট তাঁর ঝুলিতে।

১২ ১২

মিচেল স্টার্ক— যে কোনও মুহূর্তে প্রতিপক্ষের ব্যাটিং অর্ডারে ধস নামাতে পারেন স্টার্ক। ৮৬টি ওয়ানডে থেকে ১৭৫টি উইকেট তাঁর ঝুলিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement