Cricket

ভারতের ৫৪ দিনের অস্ট্রেলিয়া সফরের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করল ক্রিকেট অস্ট্রেলিয়া

আইপিএল শেষ হলেই অস্ট্রেলিয়া সফরের জন্য সে দেশে উড়ে যাচ্ছে টিম ইন্ডিয়া। করোনা আবহে সফর নিয়ে প্রথম দিকে ধোঁয়াশা থাকলেও পরে তা কেটে যায়। বুধবার বিরাট কোহালিদের সেই সফরের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করল ক্রিকেট অস্ট্রেলিয়া। ২৭ নভেম্বর থেকে শুরু হওয়া সিরিজে থাকছে ৩টি করে ওয়ান ডে, টি২০ এবং ৪টি টেস্ট।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২০ ১২:৫০
Share:
০১ ১১

আইপিএল শেষ হলেই অস্ট্রেলিয়া সফরের জন্য সে দেশে উড়ে যাচ্ছে টিম ইন্ডিয়া। করোনা আবহে সফর নিয়ে প্রথম দিকে ধোঁয়াশা থাকলেও পরে তা কেটে যায়। বুধবার বিরাট কোহালিদের সেই সফরের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করল ক্রিকেট অস্ট্রেলিয়া। ২৭ নভেম্বর থেকে শুরু হওয়া সিরিজে থাকছে ৩টি করে ওয়ান ডে, টি২০ এবং ৪টি টেস্ট। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

০২ ১১

অস্ট্রেলিয়ার সফরে টিম ইন্ডিয়ার প্রথম ম্যাচ হবে সিডনিতে। সফরে বিরাট কোহালিদের প্রথম পরীক্ষা ওডিআই সিরিজে। মাস দু’য়েকের দীর্ঘ সফরের ওই ম্যাচ খেলা হবে ২৭ নভেম্বর।

Advertisement
০৩ ১১

পরের ম্যাচ ২৯ নভেম্বর। প্রথম ওডিয়াইয়ের পর সিরিজের দ্বিতীয় ম্যাচও খেলা হবে একই মাঠে। মাত্র ৩টি ওডিআই দিয়ে সাজানো সিরিজে এই ম্যাচটি ২ দলের কাছেই গুরুত্বপূর্ণ।

০৪ ১১

ওয়ান ডে সিরিজের শেষ ম্যাচ খেলতে ক্যানবেরা উড়ে যাবে বিরাট কোহালি বাহিনী। মানুকা ওভালের পিচে ২ ডিসেম্বর ওয়ান ডে সিরিজের শেষ ম্যাচ। তা ছাড়া, টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটিও এখানেই হবে।

০৫ ১১

ওডিআই সিরিজের ফয়সালা হওয়ার পর টি-টোয়েন্টির পরীক্ষা ভারতীয়দের সামনে। ৪ ডিসেম্বর ক্যানবেরাতেই প্রথম ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। টি-টোয়েন্টিতে এই প্রথম ভারতীয় দলে জায়গা পেয়েছেন কেকেআরের বরুণ চক্রবর্তী। আইপিএলের ফর্ম কি ধরে রাখতে পারবেন বরুণ?

০৬ ১১

৬ ডিসেম্বর টি-টোয়েন্টি সিরিজে দ্বিতীয় ম্যাচ হবে সিডনিতে। এই মুহূর্তে আইসিসি র‌্যাঙ্কিংয়ে টি-টোয়েন্টি টিম হিসেবে অস্ট্রেলিয়া রয়েছে ১ নম্বরে। ভারত রয়েছে ৩ নম্বরে।

০৭ ১১

সিডনির মাঠেই ৮ ডিসেম্বর তৃতীয় এবং শেষ টি-টোয়েন্টি খেলবেন বিরাট কোহালিরা। আগামী বছরেই এই ফরম্যাটের বিশ্বকাপ। তার আগে এই সিরিজ পকেটে পুরে আত্মবিশ্বাস বা়ড়িয়ে নিতে মুখিয়ে থাকবে দুই দলই।

০৮ ১১

ওডিআই এবং টি-টোয়েন্টি সিরিজের পর একেবারে অন্য পিচে পরীক্ষা টিম ইন্ডিয়ার। ৪টি টেস্টে বর্ডার-গাওস্কর ট্রফি দখল করার সুযোগ তাদের সামনে। প্রথম টেস্ট শুরু অ্যাডিলেডে, ১৭ ডিসেম্বর। অ্যাডিলেড ওভালে দিন-রাতের ম্যাচে ইতিহাসের ছোঁয়াও থাকবে। এই প্রথম দেশের বাইরে কোনও দিন-রাতের টেস্ট খেলবে ভারতীয় দল।

০৯ ১১

বক্সিং ডে-তে শুরু সফরের দ্বিতীয় টেস্ট। ২৬ ডিসেম্বর মেলবোর্নে। ভারতীয় টেস্ট দলে এ বার দেখা যাবে মহম্মদ সিরাজ এবং নবদীপ সাইনির মতো তরুণ তুর্কিদের। প্রথম একাদশে জায়গা করে নেওয়ার জন্য স্বাভাবিক ভাবেই মুখিয়ে থাকবেন তাঁরা।

১০ ১১

বর্ডার-গাওস্কর ট্রফির তৃতীয় ম্যাচ খেলতে সিডনি উড়ে যাবেন ভারতীয়রা। চিরাচরিত স্পিন সহায়ক সিডনি, নাকি একেবারে অন্য রূপে ধরা দেবে ওই পিচ? উত্তর জানা যাবে আগামী বছরের ৭ জানুয়ারি। সে দিন থেকেই শুরু তৃতীয় টেস্ট।

১১ ১১

দীর্ঘ সফরের শেষ এবং চতুর্থ ম্যাচ হবে ব্রিসবেনে ১৫ জানুয়ারি। গাব্বার ওই পিচে শেষ হাসিটা কি হাসতে পারবেন বিরাট কোহালি? অপেক্ষা আর কয়েক সপ্তাহের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement