Mithali Raj

দু’বছর পিছিয়ে গেল মেয়েরা, মত মিতালির

ওয়ান ডে ক্রিকেটে সর্বাধিক রানের মালিক মিতালি চান, শুধু মেয়েদের জাতীয় দলের জন্যই একটা বিশেষ ক্যালেন্ডার তৈরি করুক ভারতীয় ক্রিকেট বোর্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২০ ০৭:২৯
Share:

মিতালি রাজ।—ফাইল চিত্র।

করোনা অতিমারির জেরে খেলাধুলো কার্যত বন্ধ থাকায় মেয়েদের ক্রিকেটের খুব ক্ষতি হয়ে গেল বলে মনে করছেন মিতালি রাজ। ভারতের ওয়ান ডে দলের অধিনায়ক এমনকি মেয়েদের আইপিএল নিয়েও বিরাট আশার কিছু দেখছেন না। বৃহস্পতিবার এক অনুষ্ঠানে ৩৭ বছরের মিতালি বলেছেন, ‘‘আমার মনে হয়, অতিমারির প্রভাবে মেয়েদের ক্রিকেটের উন্নতি বছর দু’য়েক পিছিয়ে গেল। ২০১৭ বিশ্বকাপে আমরা সফল হয়েছিলাম। ২০২০-তে টি-টোয়েন্টিতেও ভাল করেছি। কিন্তু এই সব সাফল্যের সৌজন্যে মেয়েদের ক্রিকেটে যে উন্নতিটা হয়েছিল, সেটাই নষ্ট হয়ে গেল করোনার প্রকোপে।’’

Advertisement

ওয়ান ডে ক্রিকেটে সর্বাধিক রানের মালিক মিতালি চান, শুধু মেয়েদের জাতীয় দলের জন্যই একটা বিশেষ ক্যালেন্ডার তৈরি করুক ভারতীয় ক্রিকেট বোর্ড। এটা নিয়ে তিনি বোর্ড কর্তাদের সঙ্গে কথাও বলেছিলেন। ‘‘আমি চাই মেয়েদের দলটার জন্য একটা শক্তিশালী ক্যালেন্ডার তৈরি করুক বোর্ড। যাতে ভক্তরা নিয়মিত খেলা দেখার এবং আমাদের উৎসাহিত করার সুযোগ পায়,’’ বলেছেন মিতালি। যোগ করেছেন, ‘‘অতিমারির জন্য এই পরিকল্পনাটাও থমকে গেল। তবে আমি পুরোপুরি আশা ছাড়ছি না। আশা করছি, সব কিছু আবার নতুন ভাবে শুরু করা যাবে। এমনিতে আমার মনে হয়, পুরোদস্তুর মেয়েদের আইপিএল শুরু করতে আরও দু-তিন বছর লেগে যাবে। তবে আইপিএলের সঙ্গে একই সময় যে মেয়েদের চ্যালেঞ্জ টুর্নামেন্ট হবে সেখানে একটা চতুর্থ দল এখনই যোগ করা দরকার।’’

করোনার প্রভাব এবং লকডাউনের জেরে ঘরোয়া ক্রিকেটও পুরোপুরি বন্ধ। ভারতীয় বোর্ড এ নিয়ে বৈঠকে বসছে। তবে এ বারের ঘরোয়া ক্রিকেট সংক্ষিপ্ত হতে পারে করোনা অতিমারির জেরে। সে ক্ষেত্রে কোপ পড়তে পারে মেয়েদের ক্রিকেট সূচিতেও। আন্তর্জাতিক স্তরে ১১৭ দিন বন্ধ থাকার পরে সাউদাম্পটনে ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে। তবে মেয়েদের ক্রিকেট এখনও চালু হওয়ার কথা শোনা যায়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন