IPL 2020

অন্তরাল থেকে বেরিয়ে এসে অনেকেই নায়ক হয়ে উঠতে পারে

বিভিন্ন দলের কোচ এবং অধিনায়করা প্রথম একাদশ বাছার ক্ষেত্রে একটা ধারাবাহিকতা বজায় রাখে। তাই এক বার কেউ প্রথম একাদশের বাইরে চলে গেলে তার দলে ফেরাটা খুব কঠিন।

Advertisement

এ বি ডিভিলিয়ার্স

শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২০ ০৪:৫৫
Share:

ফাইল চিত্র

আইপিএলে এমন অনেকেই আছে যাদের মনে নেই সবার। তবে প্রতিযোগিতার বাকি ম্যাচগুলিতে তারাই যদি দলকে জেতাতে মুখ্য ভূমিকা নেয় অন্তরাল থেকে বেরিয়ে এসে তা হলে অবাক হওয়ার কিছু নেই।

Advertisement

ব্যাপারটা খুবই সরল: প্রতিটা আইপিএল দল সর্বাধিক আট জন বিদেশি ক্রিকেটারকে সই করাতে পারে। যার মধ্যে প্রথম একাদশে থাতে পারে সর্বাধিক চার জন বিদেশি। ফলে আইপিএলের প্রতি রাউন্ডের ম্যাচে ৩২ জন সর্বোচ্চ মানের বিদেশি ক্রিকেটারকে টিম ডাগ-আউটের আশেপাশে দেখা যেতে পারে। যারা বিব পরে অপেক্ষা করছে কখন তাদের ডাক আসবে আর তারা কী করতে পারে মাঠে সেটা প্রমাণ করবে।

বিভিন্ন দলের কোচ এবং অধিনায়করা প্রথম একাদশ বাছার ক্ষেত্রে একটা ধারাবাহিকতা বজায় রাখে। তাই এক বার কেউ প্রথম একাদশের বাইরে চলে গেলে তার দলে ফেরাটা খুব কঠিন।

Advertisement

বেশ কয়েক জন বিশ্বমানের ক্রিকেটারও কিন্তু ২০২০ আইপিএলে সাইডলাইনে বসে রয়েছে।

ডেভিড মিলার যেমন। প্রচণ্ড আক্রমণাত্মক ব্যাটসম্যান। বড় রান করতে পারে। গোটা বিশ্বের বোলিং আক্রমণে দাপট দেখিয়েছে। কিন্তু রাজস্থান রয়্যালসের হয়ে এ বার একটি মাত্র ম্যাচ খেলেছে। যে দলের এখন নিয়মিত খেলা চার বিদেশি হল স্টোকস, বাটলার, স্মিথ এবং আর্চার।

ইমরান তাহির ২৬টা উইকেট নিয়ে সিএসকে-কে গত মরসুমে ফাইনালে তুলতে সাহায্য করেছিল। কিন্তু এ বার এখনও পর্যন্ত একটা ম্যাচে সুযোগ পেয়েছে। ওদের দলের যে চার বিদেশিকে অন্য ম্যাচে দেখা গিয়েছে তারা হল, ডু প্লেসি, কারেন, ওয়াটসন এবং ব্র্যাভো।

অ্যাডাম জ়াম্পা অস্ট্রেলীয় দলে নিজের দক্ষতা বারবার প্রমাণ করেছে। কিন্তু এখনও পর্যন্ত আরসিবি দলে প্রথম একাদশে সুযোগ পায়নি।

বেশ কয়েক জন ভারতীয় ক্রিকেটারও প্রথম একাদশে সুযোগ পাওয়ার অপেক্ষায় রয়েছে। অজিঙ্ক রাহানে আইপিএলের ইতিহাসে প্রচুর রান করা এক জন ব্যাটসম্যান। কিন্তু এ বার খুব বেশি সুযোগ পায়নি দিল্লির হয়ে। পাশাপাশি দীপক হুডা, উমেশ যাদবরাও তাই।

এই ক্রিকেটারদের প্রত্যেকে দলের বাকি সবার মতো একই ভাবে কঠোর পরশ্রম করে অনুশীলনে। কারণ তারা জানে, যখনই প্রয়োজন পড়বে, তাদের মাঠে নেমে পারফর্ম করতে হবে। প্রতিযোগিতা যত প্লে-অফের দিকে এগোচ্ছে এই ক্রিকেটারদের কেউ কেউ প্রথম একাদশে ডাক পেতেই পারে।

তা ছাড়া এরা জানে ম্যাচে সুযোগ না পেলেও দলের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে উৎসাহ দিয়ে, অনুশীলনে তীব্রতা ধরে রেখে এবং যাঁরা প্রথম একাদশে রয়েছে তাদের পাশে থেকে। এটা বলা হয় এবং সত্যি কথাই যে, সর্বোচ্চ মানের পেশাদার খেলাধুলোয় দল হয়তো ম্যাচ জিততে পারে কিন্তু একটা এককাট্টা দলই খেতাব জেতে।এ বার দেখার, ছায়া থেকে এ মরসুমে কে বেরিয়ে আসে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন