IPL 2020

অঙ্ক ভরসা মর্গ্যানদের, চমকের আশায় হাসি

ম্যাচের পরের দিন নাইট শিবির যদিও একেবারেই স্বস্তিতে নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২০ ০৫:৫০
Share:

লক্ষ্য: প্লে-অফের আশা হারাচ্ছেন না অধিনায়ক মর্গ্যান। কেকেআর

চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে শেষ বলে হারের দিনই মহেন্দ্র সিংহ ধোনির থেকে এক অভিনব উপহার পেলেন নীতীশ রানা। তাঁর ৮৭ রানের লড়াকু ইনিংস দেখে খুশি হয়ে রানাকে নিজের জার্সি উপহার দিলেন ধোনি।

Advertisement

ম্যাচ শেষে নাইটদের ডাগআউটের সামনে ধোনির সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করছিলেন সিভি বরুণ। তখনই দেখা যায়, ধোনির পিছনে দাঁড়িয়ে রানা অপেক্ষা করছেন একটি মার্কার পেন হাতে। কাঁধে কিংবদন্তির দেওয়া জার্সি। সেই জার্সিতে ধোনির অটোগ্রাফের জন্যই দাঁড়িয়ে ছিলেন রানা।

গুরুত্বপূর্ণ ম্যাচ হেরে যাওয়ায় সেই ছবি সোশ্যাল মিডিয়ায় তুলে ধরতে হয়তো দ্বিধা বোধ করেছেন দিল্লির তরুণ ব্যাটসম্যান। কিন্তু নাইট শিবিরের ব্যর্থতার দিনে সেরা উপহার এল তাঁর ঘরেই।

Advertisement

ম্যাচের পরের দিন নাইট শিবির যদিও একেবারেই স্বস্তিতে নেই। সকালেই দলের প্রত্যেকের সঙ্গে বৈঠক করেন অধিনায়ক অইন মর্গ্যান। বুঝিয়ে দেন, এই পরিস্থিতি থেকে প্লে-অফে যাওয়ার স্বপ্ন কঠিন। যদি নাইটদের সঙ্গে পঞ্জাব ও হায়দরাবাদের পয়েন্ট সমানও হয়, তা হলেও আশা কম কারণ নেট রানরেটের দিক থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে কেকেআর। বর্তমানে তাদের নেট রানরেট -০.৪৬৭। এক ম্যাচ বাকি থাকতে এই নেট রানরেট আদৌ কতটা বাড়ানো সম্ভব, সেটাই প্রশ্ন। রবিবার তাদের প্রতিপক্ষ রাজস্থান রয়্যালস। স্টিভ স্মিথের দলকে শুধু হারালেই চলবে না, হয়তো হারাতে হবে বিশাল ব্যবধানে। তার পরেও তাকিয়ে থাকতে হবে সানরাইজ়ার্স হায়দরাবাদ ও কিংস ইলেভেন পঞ্জাবের দিকে। তারা হারলে একমাত্র তখনই রাস্তা কিছুটা পরিষ্কার হতে পারে নাইটদের সামনে।

কেকেআরের মেন্টর ডেভিড হাসি মনে করেন, নাইটদের এই পরিস্থিতির জন্য দায়ী দলের প্রত্যেকেই। বৃহস্পতিবার ম্যাচ শেষে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘‘দলের এই পরিস্থিতির জন্য দায়ী প্রত্যেকে। আমরাই দলকে এই জায়গায় এনে দাঁড় করিয়েছি।’’ যদিও হাসির বিশ্বাস, এখনই সব আশা শেষ হয়ে যায়নি। শেষ ম্যাচে রাজস্থান রয়্যালসকে বড় ব্যবধানে হারিয়ে বাকি অসম্ভবকে সম্ভব করার ক্ষমতা না কি আছে তাঁদের।

হাসির কথায়, ‘‘আমাদের একটি গ্রুপ ম্যাচ বাকি। কথা দিলাম, শেষ ম্যাচে আমাদের ক্রিকেটারেরা প্রাণ খুলে খেলবে। কেউ বলতে পারে না, ক্রিকেটে কখন কী ঘটে। হয়তো এমন কিছু ঘটল, যাতে প্রত্যেকটি দল চমকে গেল।’’ যোগ করেন, ‘‘চেন্নাইয়ের বিরুদ্ধে এই হার সত্যি বেদনাদায়ক। কিন্তু ওদের কৃতিত্বকে ছোট করা উচিত না। এই ম্যাচে ওদেরই জয় প্রাপ্য ছিল।’’

রানার উন্নতিতেও খুশি দলের মেন্টর। গত বার থেকেই নাইটদের জার্সিতে বেশ ধারাবাহিক রানা। তিনটি হাফসেঞ্চুরি এসেছে তাঁর ব্যাট থেকে। হাসির কথায়, ‘‘রানার ধারাবাহিকতা মুগ্ধ করার মতো। দারুণ উন্নতি করেছে। শেষ কয়েকটি ম্যাচে নাইটদের প্রধান স্তম্ভ হয়ে উঠেছে ও।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন