Cricket

মন চাইলেও শরীর দেয় না এই বয়সে, ধোনির ফেরা নিয়ে বললেন প্রাক্তন জাতীয় নির্বাচক

দিন কয়েক আগে সুরেশ রায়না জানিয়েছিলেন, এ বার আইপিএল-এর জন্য ধোনির প্রস্তুতি অন্যরকমের ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৬ জুন ২০২০ ১৭:২৩
Share:

ধোনির ফেরা নিয়ে জল্পনা চলছেই। —ফাইল চিত্র।

দীর্ঘদিন তিনি খেলছেন না। আইপিএল-এ নামার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু করোনাভাইরাসের জন্য আইপিএল পিছিয়ে গিয়েছে। ফলে কবে তাঁকে ফের মাঠে দেখা যাবে, তা নিয়ে জল্পনা চলছে।

Advertisement

মহেন্দ্র সিংহ ধোনি অবশ্য নিজের ভবিষ্যৎ নিয়ে একটি শব্দও খরচ করেননি। কিন্তু তাঁকে নিয়ে মানুষের কৌতুহল অব্যাহত। প্রশ্ন উঠছে এই বয়সে তিনি কি জাতীয় দলে ফিরতে পারবেন? ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রাক্তন মুখ্য নির্বাচক কিরণ মোরে অবশ্য আশিস নেহরার উদাহরণ টেনে জানিয়েছেন, ফেরার ক্ষেত্রে বয়স কোনও বাধা নয়।

দিন কয়েক আগে সুরেশ রায়না জানিয়েছিলেন, এ বার আইপিএল-এর জন্য ধোনির প্রস্তুতি অন্যরকমের ছিল। তাঁকে ক্লান্ত দেখাত না। মোরে বলছেন, ‘‘আইপিএল-এর জন্য ধোনি যখন প্রস্তুতি নিচ্ছিল, তখন ওকে ফিটই দেখিয়েছে। খেলার জন্য একপ্রকার মুখিয়েই ছিল।’’

Advertisement

আরও পড়ুন: করোনাকে হারিয়ে সুস্থ হলেন তৌফিক উমর​

আরও পড়ুন: আক্রমের বাছাই সেরা পাঁচ ব্যাটসম্যানের তালিকায় পাঁচ নম্বরে সচিন! তুঙ্গে বিতর্ক

কিন্তু তার পরে যে যাঁর মতো ঘরে ফিরে গিয়েছেন। মোরে বলছেন, ‘‘জাতীয় দলে ফেরা খুব সহজ নয়। তবে পুরোটাই ওর সিদ্ধান্ত। ধোনির এখন যা বয়স, তাতে মন চাইবে খেলতে, কিন্তু শরীর সঙ্গ দেবে না। টেনিসে ৩৯ বছর বয়সেও অনেকেই ভাল খেলছে। আশিস নেহরাও তো ফিরে এসেছিল জাতীয় দলে। কেউ যদি শৃঙ্খলাপরায়ণ হয় এবং শরীর ও মন যদি শক্তিশালী থাকে, তা হলে প্রত্যাবর্তন কঠিন নয়।’’

বহু বার কঠিন পরিস্থিতি থেকে অবিশ্বাস্য ভাবে ম্যাচ বের করে নিয়েছেন ধোনি। এ বারও কি তিনি সবাইকে অবাক করে দিয়েই ফিরবেন জাতীয় দলে? জল্পনা চলছেই। কারণ ধোনিকে নিয়ে যে আগেভাগে সিদ্ধান্ত নেওয়া যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন