basketball

কপ্টার দুর্ঘটনায় মৃত তারকা বাস্কেটবল খেলোয়াড় কোবে ব্রায়ান্ট

এনবিএ কমিশনার অ্যাডাম সিলভার এক বিবৃতিতে বলেছেন, লস অ্যাঞ্জেলসে নিজের কেরিয়ার গড়ে তুলেছিলেন ব্রায়ান্ট। এই শহরে তাঁর প্রভাব গভীর। লস অ্যাঞ্জেলসের মেয়র এরিক গারসেত্তির কথায়, ‘‘লস অ্যাঞ্জেলসবাসীর হৃদয়ে চিরদিন থাকবেন ব্রায়ান্ট। আমাদের সর্বকালের অন্যতম সেরা নায়ক হিসেবে তাঁকে স্মরণ করা হবে।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২০ ০৯:২৬
Share:

কোবে ব্রায়ান্ট। ছবি: এএফপি

মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারালেন তারকা বাস্কেটবল খেলোয়াড় কোবে ব্রায়ান্ট (৪১) এবং তাঁর কিশোরী কন্যা গিয়ান্না (১৩)। দুর্ঘটনায় হেলিকপ্টারের বাকি ছ’জন যাত্রী এবং চালকও প্রাণ হারিয়েছেন বলে জানা গিয়েছে।

Advertisement

রবিবার স্থানীয় সময় সকাল ১০টা নাগাদ একটি এস-৭৬ কপ্টার ক্যালিফোর্নিয়ার কালাবাসাসের পাহাড়ি অঞ্চলে ভেঙে পড়ে। খেলার জন্য মেয়েকে পৌঁছে দিতেই হেলিকপ্টারে সওয়ার হয়েছিলেন ব্রায়ান্ট। দুর্ঘটনায় মৃতদের মধ্যে আছেন গিয়ান্নার খেলার দলের আর এক সদস্য এবং তার অভিভাবকও।

লস অ্যাঞ্জেলস লেকার্স দলের হয়ে পাঁচবার এনবিএ চ্যাম্পিয়ন কিংবদন্তিসম তারকা ব্রায়ান্টের অকালমৃ্ত্যুতে মর্মাহত এনবিএ-মহল। এনবিএ কমিশনার অ্যাডাম সিলভার এক বিবৃতিতে বলেছেন, লস অ্যাঞ্জেলসে নিজের কেরিয়ার গড়ে তুলেছিলেন ব্রায়ান্ট। এই শহরে তাঁর প্রভাব গভীর। লস অ্যাঞ্জেলসের মেয়র এরিক গারসেত্তির কথায়, ‘‘লস অ্যাঞ্জেলসবাসীর হৃদয়ে চিরদিন থাকবেন ব্রায়ান্ট। আমাদের সর্বকালের অন্যতম সেরা নায়ক হিসেবে তাঁকে স্মরণ করা হবে।’’

Advertisement

আরও পড়ুন: গড়াপেটার বিস্ফোরক অভিযোগ, কোচকে বরখাস্ত করল ট্রাউ

৬ ফিট ৬ ইঞ্চি দৈর্ঘ্যের ব্রায়ান্টকে বলা হয় ঈশ্বরপ্রদত্ত প্রতিভা। হাই স্কুলের পরেই তিনি সরাসরি এনবিএ লিগ খেলতে শুরু করেন ১৯৯৬ সালে। সে সময় তিনি ছিলেন লিগের সর্বকনিষ্ঠ খেলোয়াড়। সে সময় পরবর্তী তারকার অপেক্ষায় ছিল দল। জেরি ওয়েস্ট, উইল্ট চেম্বারলিন, করিম আব্দুল জব্বর এবং ম্যাজিক জনসনের রেখে যাওয়া শ্রেষ্ঠত্বের ব্যাটন নিজের হাতে তুলে নেন ব্রায়ান্ট।

আরও পড়ুন: রান তাড়া শিখিয়েছে বিরাট, বার্তা শ্রেয়সের

দুই দশকের বেশি দীর্ঘ কেরিয়ারে তিনি এনবিএ খেতাবের পাশাপাশি দু’বার অলিম্পিক্সে স্বর্ণপদক লাভ করেছেন। লেকার্স-এর হয়ে যে দু’টি জার্সি নাম্বার তিনি পরেছিলেন, সেই ‘৮’ এবং ‘২৪’ নম্বরের জার্সি আর কাউকে দেওয়া হবে না বলে জানিয়েছে ক্লাব। দলের তরফে জানানো হয়েছে, ওই দু’টি নম্বরের জার্সি রেখে দেওয়া হল তাঁরই স্মরণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন