দুরন্ত গোল করেও রোষের মুখে নেমার

পিএসজি-র আগামী প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদও এ দিন জিতল। সান্তিয়াগো বের্নাবাউয়ে শনিবার জোড়া গোল করলেন করিম বেঞ্জেমা। পরিবর্ত হিসেবে নামলেও স্পেনের লিগে অভিষেক ম্যাচ খেললেন এডেন অ্যাজ়ার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৯ ০৪:২৪
Share:

অভিনব: গোল করার পরে নতুন উৎসব নেমারের। রয়টার্স

ফরাসি লিগ ওয়ানের চলতি মরসুমে প্রথম ম্যাচ খেলতে নেমেই অবিশ্বাস্য গোল নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রের। স্ত্রাসবুর্গের বিরুদ্ধে ম্যাচের ৯২ মিনিটে ‘অ্যাক্রোব্যাটিক ভলি’-তে গোল করে দলকে জেতালেন ব্রাজিলীয় স্ট্রাইকার। পিএসজি-র হয়ে গোল করলেও ম্যাচ জুড়ে দর্শকদের বিদ্রুপ শুনতে হল তাঁকে। এমনকি তাঁর পুত্রকে উদ্দেশ্য করেও কটূক্তি করলেন প্যারিস সাঁ জারমাঁর সমর্থকেরা।

Advertisement

এ বছর বার্সেলোনায় যাওয়ার ইচ্ছে ছিল নেমারের। ফরাসি লিগের ‘ট্রান্সফার উইন্ডো’র শেষ দিন পর্যন্ত অপেক্ষা করেছিলেন বার্সায় সই করার জন্য। কিন্তু ব্রাজিলীয় তারকার স্বপ্ন এ বার পূরণ হয়নি। পিএসজি-তেই থাকতে হয় তাঁকে। কিন্তু বর্তমান ক্লাবের জার্সিতে তাঁর খেলার অনিচ্ছাই দর্শকদের হয়তো তাতিয়ে দিয়েছে।

গোল করার পরে নেমার এক অভিনব ভঙ্গিতে উৎসব করেন। জার্সির মধ্যে বল ঢুকিয়ে তিনি কি কোনও নতুন ইঙ্গিত করলেন? তা অবশ্য ফুটবল বিশ্বের কাছে এখনও অজানা। কিন্তু নেমারকে উদ্দেশ্য করে যে সব পোস্টার নিয়ে মাঠে এসেছিলেন সমর্থকেরা তা একেবারেই গ্রহণযোগ্য নয়। তবুও বুধবার চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে মাঠে নামার আগে গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট ঘরে তুললেন নেমাররা।

Advertisement

পিএসজি-র আগামী প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদও এ দিন জিতল। সান্তিয়াগো বের্নাবাউয়ে শনিবার জোড়া গোল করলেন করিম বেঞ্জেমা। পরিবর্ত হিসেবে নামলেও স্পেনের লিগে অভিষেক ম্যাচ খেললেন এডেন অ্যাজ়ার। সব চেয়ে বড় কথা, বহুদিন পরে অসাধারণ খেলে লেভন্তকে ৩-২ গোলে হারাল জ়িনেদিন জ়িদানের রিয়াল মাদ্রিদ।

প্রথমার্ধের ৬ মিনিটের ব্যবধানে (২৫ ও ৩১ মিনিটে) দু’টি গোল করে রিয়ালকে ২-০ এগিয়ে দেন ফরাসি তারকা বেঞ্জেমা। প্রথমার্ধেই ৩-০ করেন কাসেমিরো (৪০ মিনিটে)। অবশ্য লেভন্তেও এ দিন ভাল লড়াই করেছে। দ্বিতীয়ার্ধে তারা দু’টি গোলও শোধ দেয়। তাদের বোরা মায়োরাল এবং গঞ্জালো মেরেলো গোল করেন। খুব ভাল খেলেও দু’টি গোল হজম করতে হওয়ায় হতাশা গোপন করেননি রিয়াল ম্যানেজার জ়িদান। ম্যাচের পরে বলে যান, ‘‘আমাদের আরও সতর্ক হতে হবে। খানিকক্ষণ ভাল খেলার পরে ফুটবলারদের মধ্যে যেন কোনও রকম আত্মতুষ্টি না আসে। আজ ঠিক এই জন্যই দ্বিতীয়ার্ধে ওরা দু’টি গোল করে দিল।’’

অবশ্য শেষ দু’টি ম্যাচ ড্র করার পরে শনিবারের জয় অনেকটা স্বস্তি দিয়েছে রিয়াল ম্যানেজারকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন