Black Lives Matters

প্রতিবাদ ভুলিনি, জবাব আর্চারের

ইংল্যান্ডের এই ফাস্ট বোলার পরিষ্কার বলে দিয়েছেন, দলের ভিতরের সত্যিকারের মনোভাবটা জানেন না হোল্ডিং।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২০ ০৪:১৩
Share:

ছবি এএফপি।

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার চলতি সিরিজে ক্রিকেটাররা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’-এর সমর্থনে আর কেউ কিছু করছেন না দেখে ক্ষুব্ধ হয়েছিলেন মাইকেল হোল্ডিং। দু’দলের ক্রিকেটাররদেরই তীব্র সমালোচনা করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ফাস্ট বোলার। সেই সমালোচনার জবাব এ বার দিলেন জোফ্রা আর্চার। ইংল্যান্ডের এই ফাস্ট বোলার পরিষ্কার বলে দিয়েছেন, দলের ভিতরের সত্যিকারের মনোভাবটা জানেন না হোল্ডিং।

Advertisement

রবিবার অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়ে ওয়ান ডে সিরিজে সমতা ফিরিয়েছে ইংল্যান্ড। ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন আর্চার। সোমবার ভিডিয়ো কনফারেন্সে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এই বিতর্কিত বিষয়ে মুখ খোলেন তিনি। আর্চারকে এক সাংবাদিক প্রশ্ন করেন, ‘‘মরসুমের শুরুতে দেখা গিয়েছিল কৃষ্ণাঙ্গদের লড়াইয়ের সমর্থনে ইংল্যান্ড ক্রিকেটারেরা ম্যাচের আগে হাঁটু মুড়ে বসে প্রতিবাদ জানাচ্ছে। কিন্তু এখন মনে হচ্ছে মনোভাবটা বদলে গিয়েছে। যার সমালোচনাও করেছেন হোল্ডিং।’’

সাংবাদিককে থামিয়ে এই সময় আর্চার বলে ওঠেন, ‘‘আপনি কী করে জানলেন, মনোভাব বদলে গিয়েছে?’’ সাংবাদিকের মন্তব্য, ‘‘সবার তো মনে হচ্ছে সে রকমই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হোল্ডিংও যে কারণে ক্ষুব্ধ হয়েছেন।’’ যা শুনে আর্চার বলে ওঠেন, ‘‘আমি নিশ্চিত, দলের ভিতরে কী হচ্ছে, তা মাইকেল হোল্ডিং জানেন না। উনি কঠোর সমালোচনা করে ফেলেছেন। আমরা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ প্রতিবাদকে ভুলে যাইনি। কেউ ভোলেনি। তাই বলছি, হোল্ডিংয়ের সমালোচনাটা খুব কঠোর হয়ে গিয়েছে।’’ আর্চার নিজেও বিভিন্ন সময়ে বর্ণবিদ্বেষের মুখে পড়েছেন। বার্বেডোজে জন্ম এই কৃষ্ণাঙ্গ পেসার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজে জৈব সুরক্ষা বলয়ের নিয়ম ভেঙে নিভৃতবাসে থাকার সময় বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন। দিন কয়েক আগেও তাঁর গলার মোটা সোনার চেন নিয়ে সোশ্যাল মিডিয়ায় অশালীন ভাষায় আক্রমণ করা হয় আর্চারকে। তিনি এই নিয়ে বার বার প্রতিবাদ করে এসেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন