Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper

‘তুমি বলিদানের প্রতীক’ কাশ্মীর প্রসঙ্গে এবার মুখ খুললেন শোয়েব আখতার

আফ্রিদি, সরফরাজের পর কাশ্মীর নিয়ে এবার মুখ খুললেন শোয়েব আখতার। ছবি: এএফপি

কাশ্মীর প্রসঙ্গে এবারে মুখ খুললেন পাকিস্তানের প্রাক্তন তারকা পেসার শোয়েব আখতার। কাশ্মীরিদের পাশে থাকার বার্তা দিয়ে তিনি জানান কাশ্মীর মানেই বলিদান। কাশ্মীরের ‘স্বাধীনতা’র জন্য প্রার্থনাও করেন তিনি।

চলতি মাসের গোড়াতেই ৩৭০ ধারা প্রত্যাহারেরপাশাপাশি জম্মু-কাশ্মীর এবং লাদাখকে দু’টি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করে নয়াদিল্লি। এই পরিবর্তন ভাল চোখে দেখেনি পড়শি দেশ পাকিস্তান। এই ঘোষণার পরেই ক্ষোভে ফেটে পড়ে ইসলামাবাদ। ভারতের সঙ্গে সবধরনের কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে পাকিস্তান। বন্ধ হয়ে যায় সমঝোতা এক্সপ্রেসও।

আরও পড়ুন: ‘গোটা পাকিস্তান কাশ্মীরি ভাইদের পাশে আছে’, বললেন সরফরাজ

আরও পড়ুন: ইসলামাবাদেই ভারত-পাক ডেভিস কাপ! নিরাপত্তায় সন্তুষ্ট আইটিএফ

এর আগে টুইট করে জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা রদের প্রবল সমালোচনা করেছিলেন পাক ক্রিকেট অধিনায়ক সরফরাজ আহমেদ এবং প্রাক্তন পাকিস্তানি ক্রিকেটার শাহিদ আফ্রিদি। কাশ্মীরিদের উপর বিনাপ্ররোচনায় এই সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া হয়েছে বলে টুইট করেন আফ্রিদি। আন্তর্জাতিক স্তরে এই সমস্যা তুলে ধরার আর্জিও জানান। পাক অধিনায়ক সরফরাজ আহমেদ জানান, গোটা পাকিস্তান কাশ্মীরিদের পাশে রয়েছে।

 ইদের দিন একই সুর শোনা গেল প্রাক্তন পাক পেসার শোয়েব আখতারের গলায়। টুইট করে তিনি লেখেন ‘আমরা তোমাদের পাশে আছি। তুমি (কাশ্মীর) মানেই বলিদান। আমরা তোমাদের স্বাধীনতার জন্য প্রার্থনা করছি। ইদ মুবারক।’

৩৭০ ধারা অবলুপ্তির পর জম্মু এবং কাশ্মীরে উত্তেজনার আশঙ্কা থাকলেও আপাতভাবে শান্ত ছিল উপতাকা। বিক্ষিপ্ত বিক্ষোভ হলেও শান্তিতেই ইদ পালিত হয়েছে ভূস্বর্গে।


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper