Cricket

‘আমি মনে করি না লোকেশ রাহুল বা রোহিত শর্মার চেয়ে বেশি প্রতিভাবান কোহালি’

পরিশ্রমের জোরে রোনাল্ডোও নিজেকে নিয়ে গিয়েছেন ধরাছোঁয়ার বাইরে। তাঁর সঙ্গে তুলনায় আসতে পারেন কেবল লিও মেসি। রোনাল্ডোর মতোই কোহালিও নিজেকে নিয়ে গিয়েছেন ‘ভিনগ্রহে’।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৯ ১৫:৪৯
Share:

প্রতিভাকে ঘষেমেজে কোহালি নিজেকে নিয়ে গিয়েছেন অন্য এক উচ্চতায়। —ফাইল চিত্র।

শুধুমাত্র প্রতিভার জোরে নয়, ক্রিকেটের প্রতি অধ্যবসায়, দায়বদ্ধতার জন্য ভারত অধিনায়ক বিরাট কোহালি নিজেকে নিয়ে গিয়েছেন অন্য এক উচ্চতায়। কিংবদন্তি ওয়েস্ট ইন্ডিয়ান ব্রায়ান লারা এমনটাই মনে করেন।

Advertisement

ক্যারিবিয়ান ক্রিকেটারের বক্তব্য, প্রতিভার দিক থেকে কোহালি হয়তো লোকেশ রাহুল বা রোহিত শর্মার সমতুল্য। কিন্তু, নিজেকে ঘষেমেজে কোহালি এখন হয়ে উঠেছেন দুর্দান্ত এক ক্রিকেটার। লারার মতে, ‘‘রোহিত শর্মা বা লোকেশ রাহুলের থেকেও বেশি প্রতিভাবান কোহালি, এটা আমি মনে করি না। কিন্তু যে ভাবে ও নিজেকে তৈরি করে সেটা দারুণ। আমার কাছে কোহালি ক্রিকেটের রোনাল্ডো। ওর ফিটনেস লেভেল ও মানসিক শক্তি অবিশ্বাস্য।’’

ফুটবল-সাধনার জোরে রোনাল্ডোও নিজেকে নিয়ে গিয়েছেন ধরাছোঁয়ার বাইরে। তাঁর সঙ্গে তুলনায় আসতে পারেন কেবল লিও মেসি। রোনাল্ডোর মতোই কোহালিও নিজেকে নিয়ে গিয়েছেন ‘ভিনগ্রহে’।

Advertisement

অনেক ক্রিকেট বিশেষজ্ঞই মনে করেন, এই মুহূর্তে বিশ্বের কোনও বোলারের পক্ষে কোহালিকে বশ করার ক্ষমতা নেই। লারা মনে করেন, যে কোনও সময়ের সেরা দলে সুযোগ পাওয়ার ক্ষমতা রাখে কোহালি। লারা বলছেন, ‘‘দারুণ ব্যাটিং ক্ষমতার অধিকারী বিরাট। যে কোনও যুগের সেরা দলে সুযোগ পাওয়ার ক্ষমতা রাখে কোহালি। ওকে বাইরে রেখে দল করার কথা ভাবা যায় না। সমস্ত ফরম্যাটের ক্রিকেটে কারও গড় ৫০-এর বেশি, এমনটাও তো খুব একটা শোনা যায় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন