বিধির ফেরে স্থগিত হল ম্যাকাউটের সমাবর্তন

উচ্চশিক্ষার নতুন বিধিতে রাজ্যপাল-আচার্যের সব ক্ষমতাই খর্ব হয়ে গিয়েছে। কার্যত শুধু নামেই রয়ে গিয়েছে ‘আচার্য’ পদটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৯ ০৪:৩৪
Share:

ফাইল চিত্র।

আচার্য-রাজ্যপালের ক্ষমতা খর্ব করে বিধানসভায় উচ্চশিক্ষার বিধি সংক্রান্ত নতুন বিল পেশ হয়েছে মঙ্গলবার। বুধবারেই সেই বিধির ধাক্কায় স্থগিত হয়ে গেল ম্যাকাউট বা রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন। আজ, বৃহস্পতিবার ওই সমাবর্তনের কথা ছিল। ঠিক ছিল, রাজ্যপাল জগদীপ ধনখড় ও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের উপস্থিত থাকবেন।

Advertisement

উচ্চশিক্ষার নতুন বিধিতে রাজ্যপাল-আচার্যের সব ক্ষমতাই খর্ব হয়ে গিয়েছে। কার্যত শুধু নামেই রয়ে গিয়েছে ‘আচার্য’ পদটি। ওই বিধি বলছে, আচার্যকে নয়, সমাবর্তনের বিষয়ে উচ্চশিক্ষা দফতরকেই সব কিছু জানাতে হবে। কাদের সাম্মানিক ডিগ্রি দেওয়া হবে, পাঠাতে হবে তার তালিকাও। অনুমোদনের জন্য ওই দফতর তা রাজ্যপালের কাছে পাঠাবে।

ম্যাকাউটে সমাবর্তনের দিনক্ষণ স্থির হয়েছিল বেশ কিছু দিন আগেই। কিন্তু নতুন বিধির জেরে শেষ মুহূর্তে তা স্থগিত রাখতে হল। ম্যাকাউটের রেজিস্ট্রার পার্থপ্রতিম লাহিড়ী বলেন, ‘‘শিক্ষা দফতরকে সব কিছু জানানোর সময় আর নেই। তাই সমাবর্তন স্থগিত রাখা হল। এর পরে শিক্ষা দফতরকে সব কিছু জানিয়েই সমাবর্তন করা হবে।’’ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন ২৪ ডিসেম্বর। সেখানে অবশ্য এখনও সমাবর্তন স্থগিতের সিদ্ধান্ত নেননি কর্তৃপক্ষ। উপাচার্য সুরঞ্জন দাস এ দিন বলেন, ‘‘গোটা বিষয়টি দেখতে হবে। তার পরে বলতে পারব, কী সিদ্ধান্ত হচ্ছে।’’

Advertisement

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ১৭ ডিসেম্বর গভর্নিং বোর্ডের বৈঠক হবে না বলে মঙ্গলবারেই রাজভবনকে জানানো হয়েছে। ওই বৈঠকে যাওয়ার কথা ছিল রাজ্যপালের। প্রেসিডেন্সি-কর্তৃপক্ষ রাজভবনকে জানিয়ে দেন, ওই বৈঠকে বাজেট-সহ বিভিন্ন বিষয়ে আলোচনার কথা ছিল। সব বিষয়ই রাজ্যকে জানিয়ে দেওয়া হয়েছে। তাই বৈঠক আর হচ্ছে না। এর আগে কলকাতা বিশ্ববিদ্যালয়ে সেনেটের বৈঠকে রাজ্যপালের যাওয়ার কথা ছিল। ওই বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষও শেষ লগ্নে সেনেট বৈঠক স্থগিত করে দেন। এই সব ব্যাপারে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বক্তব্য জানতে চাইলে তিনি বলেন, ‘‘এই সব বিষয় জানি না। তবে অধিকার কেউ কাউকে দেয় না। অর্জন করতে হয়। যেখানে অধিকার নেই, সেখানে যাওয়া উচিত নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন