ইলিশ মাছ

৬০০ কেজি ইলিশ উদ্ধার সীমান্তে

একটা সময় জলঙ্গি ও রানিনগর সীমান্তে লাউ, কুমড়ো বা অন্য আনাজের সঙ্গেও বদল হত ইলিশ। পদ্মা থেকে বড় বড় ইলিশের ঝাঁকা নিয়ে ফিরতেন ভারতীয় সীমান্তে ধীবররা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলঙ্গি শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২০ ০১:০৪
Share:

ফরাজিপাড়া থেকে উদ্ধার ইলিশ। নিজস্ব চিত্র

ভারতীয় সীমান্তের পদ্মায় এখনও তেমন ভাবে ইলিশের দেখা নেই, ফলে বাংলাদেশ থেকে চোরাপথে ইলিশ আসা শুরু হয়েছে জলঙ্গি ও রানিনগর সীমান্তের বাজারগুলিতে। আর কিছুটা হলেও সেই ইলিশেই বাঙালি সাদ মেটাচ্ছে বর্ষার মরসুমে। শনিবার ফরাজিপারা সীমান্তে ১৪১ ব্যাটেলিয়নের জওয়ানেরা পাটের জাগের তলা থেকে ৬০০ কেজি ইলিশ পাচার করার সময় আটক করে। বিএসএফ সূত্রে জানা গিয়েছে, তাদের গোয়েন্দা বিভাগের মারফত গোপনে খবর পেয়েই নজরদারি বাড়িয়েছিল ফরাজিপারা এলাকায়। বিএসএফের জওয়ানদের দেখেই পাচারকারীরা পালিয়ে যায়। শেষ পর্যন্ত জাগেরতলা থেকে উদ্ধার হয় ওই ৬০০ কেজি ইলিশ।

Advertisement

একটা সময় জলঙ্গি ও রানিনগর সীমান্তে লাউ, কুমড়ো বা অন্য আনাজের সঙ্গেও বদল হত ইলিশ। পদ্মা থেকে বড় বড় ইলিশের ঝাঁকা নিয়ে ফিরতেন ভারতীয় সীমান্তে ধীবররা। কিন্তু ভাঙনের ফলে পদ্মা বাংলাদেশের মধ্যে আরও সরে গিয়েছে। তা ছাড়াও বেশ কিছু কারণে এখন আর তেমন ভাবে ইলিশের দেখা মেলে না এলাকার পদ্মায়। ফলে ইলিশের মরসুমে বাংলাদেশ থেকে চোরাপথে কিছু ইলিশ আসে এদেশের সীমান্তের বাজারে।

বিএসএফের এক কর্তার দাবি, ‘‘আমরা প্রতিবছর এই সময়ে লক্ষ্য করি কিছু পাচারকারী বাংলাদেশি ইলিশ চোরাপথে নিয়ে আসে এদেশে। শনিবার আমাদের কাছে গোপনে খবর আসে চর পরাশপুর থেকে পাটের জাগের তলায় বেশ কিছু ইলিশ আসছে ফরাজিপারা এলাকায়।’’

Advertisement

তিনি জানান, ‘‘আর তারপরেই শুরু হয় নজরদারি, এদিন দুপুর দুটো নাগাদ পদ্মার শাখা নদী থেকে উদ্ধার হয় ওই মাছ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন