Coronavirus in West Bengal

ফের রাজ্যে নতুন করোনা সংক্রমণ ৪ হাজার ছাড়াল, শঙ্কা বাড়াচ্ছে সংক্রমণের হার

গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ১৫৭ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন, যা এখনও অবধি রেকর্ড।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২০ ২০:৫৪
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গত কয়েক দিন ধরেই রাজ্যে নতুন করোনা সংক্রমিতের সংখ্যা ৪ হাজারের উপরেই ঘোরাফেরা করছে। বৃহস্পতিবারও সেই প্রবণতা অব্যাহত। এ দিন ফের এক বার আগের সব পরিসংখ্যান ছাপিয়ে গিয়েছে নতুন সংক্রমণের সংখ্যা। সেই সঙ্গে উদ্বেগ বাড়িয়ে মৃতের সংখ্যাও ফের এক বার রেকর্ড স্পর্শ করেছে। উৎসবের শুরুতেই রাজ্য প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে সংক্রমণের হারও।

Advertisement

এ দিন স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ১৫৭ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন, যা এখনও অবধি রেকর্ড। এই নিয়ে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা হল ৩ লক্ষ ৩৭ হাজার ২৮৩ জন। উৎসবের প্রথম দিনেই সংক্রমণের এই চেহারাটা উদ্বেগে রেখে দিল রাজ্য প্রশাসনকে। এ দিনের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি মানুষ নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন কলকাতায়, ৮৭৪ জন। এর পরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। সেখানে ৮৬৪ জন করোনা আক্রান্ত হয়েছেন গত ২৪ ঘণ্টায়। হাওড়া, হুগলি এবং দক্ষিণ ২৪ পরগনাতেও সংক্রমণের সংখ্যা দুশোর গণ্ডি ছাড়িয়ে গিয়েছে।

গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৬৪ জনের। যা দৈনিক মৃত্যুর সংখ্যায় রেকর্ড। এর ফলে রাজ্যে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৮ জন। এর মধ্যে উত্তর ২৪ পরগনায় এ দিন ১৮ জন এবং কলকাতায় ১৬ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়াও ৬ জন হাওড়ায়, ৫ জন দক্ষিণ ২৪ পরগনায় এবং পূর্ব মেদিনীপুরে ৩ জনের মৃত্যু হয়েছে।

Advertisement

(গ্রাফে হোভার টাচ করলে দিনের পরিসংখ্যান দেখা যাবে।)

আরও পড়ুন: সংক্রমণের হার কমে ৩.৮ শতাংশ, দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৫৫৮৩৯

২৪ ঘণ্টায় যত জনের কোভিড টেস্ট করা হয় এবং তার মধ্যে প্রতি ১০০ জনে যত জনের কোভিড রিপোর্ট পজিটিভ আসে, তাকে ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়। অক্টোবরের শুরু দিকে পজিটিভিটি রেট বা সংক্রমণের হার অনেকটাই কম ছিল। কিন্তু পরের দিকে সেই হার উদ্বেগজনক ভাবে বাড়তে শুরু করে। গত কয়েক দিন ধরেই সংক্রমণের হার ৯ শতাংশের উপরেই ঘোরাফেরা করছে। এ দিনও সেই ছবি অব্যাহত। বুধবার রাজ্যে সংক্রমণের হার ছিল ৯.৩৩ শতাংশ। এ দিন তা হয়েছে ৯.৩৯ শতাংশ। স্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৪৪ হাজার ২৫২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

সংক্রমণের গতি এবং মৃতের সংখ্যা বৃদ্ধি প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। সেই সঙ্গে উৎকণ্ঠা বাড়িয়ে দিয়েছে সুস্থতার হার নিম্নমুখী হওয়া। বুধবার সুস্থতার হার ছিল ৮৭.৪৫ শতাংশ। এ দিন তা সামান্য কমে হয়েছে ৮৭.৪৪ শতাংশ।

আরও পড়ুন: হিসাব কষেই ফেরত গুরুং, পাহাড়-ডুয়ার্সে দ্রুত বদলাতে পারে ছবি

স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন ৩ হাজার ৬০৮ জন। রাজ্যে এখনও পর্যন্ত মোট ২ লক্ষ ৯৪ হাজার ৯১১ জন করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন। সক্রিয় করোনা রোগী রয়েছেন ৩৬ হাজার ৬৪ জন।

রাজ্যের একাধিক জেলায় এ দিন নতুন করোনা আক্রান্তের সংখ্যা শতাধিক। পশ্চিম বর্ধমান (১২৯), পূর্ব বর্ধমান (১০৭), পূর্ব মেদিনীপুর (১৫২), পশ্চিম মেদিনীপুর (১৩২), নদিয়া (১৯৪), মালদহ (১১৬), মুর্শিদাবাদ (১১০), এবং দার্জিলিং (১১০)-এর করোনা সংক্রমণ উদ্বেগ বাড়াচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন