Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper

রাজ্যে পেট্রল-ডিজেলে ১ টাকা করে ছাড়, ঘোষণা মমতার

মঙ্গলবার নবান্নে এই ছাড়ের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —নিজস্ব চিত্র।

গত কয়েক দিন ধরেই পেট্রল, ডিজেলের দাম আঁকাশছোয়া। গোটা দেশেই ত্রাহি ত্রাহি রব। পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির পরোক্ষ প্রভাব পড়েছে বাজারেও।

এমন অবস্থায় এ রাজ্যে পেট্রল ও ডিজেলে শুল্ক কমিয়ে ১ টাকা করে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। মঙ্গলবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “মানুষকে সুরাহা দিতেই এই ছাড়ের সিদ্ধান্ত।”

এ দিন মমতা অভিযোগ করেন, “গত কয়েক বছর ধরে কেন্দ্র ১১.৭৭ টাকা সেস বাড়িয়েছে। তার জেরে গত ২০১৬ এখানে পেট্রলের দাম ছিল লিটার প্রতি ৬৫.১২ টাকা। এখন তা বেড়ে হয়েছে ৮৩.৭৫ লিটার প্রতি টাকা। আর সেই সময় ডিজেল ছিল ৪৮. ৮০ টাকা। এখন বেড়ে হয়েছে ৭৫.৮২ টাকা। এই মূল্যবৃদ্ধির জন্যে কেন্দ্রই দায়ী।’’ তার পরেই তিনি ঘোষণা করেন, ‘‘আমাদের রাজ্যে এক টাকা করে শুল্ক ছাড় দেওয়া হয়েছে।”

 

বিজেপি বিরোধীদের অভিযোগ, রাজস্থান, ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশের ভোট এগিয়ে এলে মোদী সরকার উৎপাদন শুল্ক কমিয়ে ‘সুরাহা দেওয়ার’ ঘোষণা করতে পারে। সোমবার পেট্রল ও ডিজেলের উপর ৪ শতাংশ ভ্যাট কমানোর কথা ঘোষণা করে বিজেপিশাসিত রাজস্থান৷ অন্ধ্রপ্রদেশ সরকারও একই পথে হেঁটেছে। অন্য রাজ্যগুলিকেও শুল্ক কমাতে বলতে পারে কেন্দ্র।

তার আগেই মমতা বন্দ্যোপাধ্যায় ১ টাকা শুল্ক কমিয়ে সাধারণ মানুষের নজর কাড়লেন বলেই মনে করা হচ্ছে। এ দিন মমতা বলেন, ‘‘দেশের লোকেদের বার বার বিপদে ফেলছে মোদী সরকার। সেস কমাতে বললেও কমানো হচ্ছে না। বেশ কয়েকটি রাজ্যে সামনে নির্বাচন। তখন দাম কমানো হতে পারে।’’

আরও পড়ুন 

গডকড়ীর ফর্মুলা, ৫৫ টাকায় পেট্রল, ৫০ টাকায় ডিজেল, যদি...

মনমোহন না মোদী! দায় কার? পেট্রলের মূল্যবৃদ্ধি নিয়ে জারি নজিরবিহীন তরজা

মঙ্গলবার মধ্যরাত থেকেই এই নতুন নিয়ম চালু হবে বলে নবান্ন সূত্রে খবর।


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper